ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দল কমেছে জাতীয় বালিকা ফুটবলে

প্রকাশিত: ০২:৪৯ পিএম, ২৬ নভেম্বর ২০১৬

জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের পৃষ্ঠপোষকতায় জেএফএ অনূর্ধ্ব-১৪ বালিকা ফুটবলে গত আসরে অংশ নিয়েছিল ৪২টি জেলা দল। এ বছর দল বৃদ্ধির পরিবর্তে কমেছে ১০টি। ৩২ দল নিয়ে রোববার দেশের ৭টি অঞ্চলে শুরু হচ্ছে এ প্রতিযোগিতা।

দল কমার কারণ হিসেবে বাফুফের মহিলা ফুটবল কমিটির চেয়ারপার্সনের ব্যাখ্যা, ‘স্কুলগুলোর বার্ষিক পরীক্ষার কারণে অনেক জেলা থেকে খেলা পেছানোর চিঠি দিয়েছিল। কিন্তু জেএফএ থেকে একটা সময় বেধে দেয়া আছে বলে আমরা আর খেলা না পেছানোর সিদ্ধান্ত নেই। তাছাড়া এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল অক্টোবরে। তখন জেএসসি পরীক্ষার কারণে সম্ভভ হয়নি। বার্ষিক পরীক্ষার জন্য ১০ জেলা অংশ নিচ্ছে না।’

প্রথম পর্বের খেলাগুলো হবে- টাঙ্গাইল, রংপুর, লক্ষ্মীপুর, নড়াইল, রাজশাহী, সাতক্ষীরা ও ফরিদপুর স্টেডিয়ামে। প্রতি ভেন্যুর চ্যাম্পিয়ন ও ৭ ভেন্যুর সেরা রানার্সআপ দল নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব।

প্রতিযোগিতা আয়োজনের জন্য জাপান ফুটবল অ্যাসোসিয়েশন দিচ্ছে ৩০ হাজার মার্কিন ডলার (প্রায় ২৩ লাখ ৫০ হাজার টাকা)। এ ছাড়া কো-স্পন্সর ওয়ালটন দিচ্ছে ৫ লাখ টাকা।

প্রত্যেক দল অংশগ্রহণ ফি হিসেবে পাবে ১০ হাজার টাকা করে। চূড়ান্ত পর্বের দলগুলোর জন্য টাকার পরিমান বেড়ে যাবে। প্রতিটি দল পাবে ২৫ হাজার টাকা করে। প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল পাবে ৫০ লাখ টাকা এবং রানার্সআপ দল পাবে ২৫ হাজার টাকা।

সময় ও খরচ বাঁচানোর জন্য আঞ্চলিক পর্বের খেলাগুলো হবে নকআউট ভিত্তিতে। তবে চূড়ান্ত পর্বের খেলা হবে দুই গ্রুপে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। প্রতিটি অঞ্চলেই খেলোয়াড় বাছাইয়ের জন্য কোচ থাকবেন।

কোন অঞ্চলে কোন কোন জেলা খেলছে-
টাঙ্গাইল : জামালপুর, ময়মনসিংহ, গাজীপুর, শেরপুর, নেত্রকোনা ও স্বাগতিক টাঙ্গাইল।
রংপুর : নীলফামারী, ঠাকুরগাঁও, পঞ্চগড়, গাইবান্ধা, লাল মনিরহাট ও স্বাগতিক রংপুর।
লক্ষ্মীপুর : ফেনী, সিলেট, খাগড়াছড়ি, কক্সবাজার ও স্বাগতিক লক্ষ্মীপুর।
নড়াইল : মাদারীপুর, যশোর, মাগুরা, গোপালগঞ্জ ও স্বাগতিক নড়াইল।
রাজশাহী : সিরাজগঞ্জ, কুষ্টিয়া, বগুড়া ও স্বাগতিক রাজশাহী।
সাতক্ষীরা : খুলনা, পটুয়াখালী ও  স্বাগতিক সাতক্ষীরা।
ফরিদপুর: মানিকগঞ্জ, নারায়নগঞ্জ ও স্বাগতিক ফরিদপুর।

আরআই/আইএইচএস/আরআইপি

আরও পড়ুন