ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

স্পিন কোচ কি নিউজিল্যান্ড সফরের পর?

প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৯ নভেম্বর ২০১৬

রুয়ান কালপাগে নেই কয়েক মাস। তারপর থেকে স্পিন বোলিং কোচ শূন্য টিম বাংলাদেশ। এদিকে দেখতে দেখতে মাশরাফি, মুশফিক, তামিম, সাকিব, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ ও তাইজুলদের নিউজিল্যান্ড যাওয়ার সময়ও হয়ে এলো। কিন্তু এখনো নতুন স্পিন কোচের দেখা নেই।
 
আজ কালের মধ্যে নতুন কেউ এসে দায়িত্ব নেবেন, সম্ভাবনাও নেই। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, নতুন স্পিন বোলিং কোচ নিয়োগের প্রক্রিয়া চলছে। তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কথাবার্তা চলছে কয়েক জনের সাথে। তবে তারা কারা? এবং কবে নাগাদ কোচ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হতে পারে-এসব বিষয়ে বোর্ড প্রধান তেমন কিছুই বলেননি। বিসিবি প্রধান এর বেশি কিছু না জানালেও, ভেতরের খবর, বিসিবির পক্ষ থেকে স্পিন কোচ নিয়োগের প্রাণপণ চেষ্টাই চলছে।

কোনো গুঞ্জন নয়। বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন জাগো নিউজকে জানিয়েছেন, ফাস্ট বোলিং কোচ নিয়োগের মতো স্পিন কোচ নিয়োগের বিষয়টিও বোর্ড সভাপতি নিজে তদারক করছেন। তিনি একাধিক স্পিন কোচের সঙ্গে কথা বলেছেন। যোগাযোগ চলছে। কথাবার্তাও অব্যাহত। এর মধ্যে যার সঙ্গে বনিবনা হবে, তার সঙ্গেই চুক্তি হবে। তিনিই দায়িত্ব নেবেন।’

বিসিবি সিইও এর বেশি কিছু জানাতে অপারগতা প্রকাশ করলেও জানা গেছে বিসিবি প্রধান মূলত উপমহাদেশের মধ্য থেকেই স্পিন কোচ নিয়োগের চেষ্টা করছেন। বিসিবি বিগ বস নাজমুল হাসান পাপন এবং স্পিন কোচ নিয়োগ প্রক্রিয়ায় সম্পৃক্ত অন্য শীর্ষ কর্তাদের সবাই একমত যে, সাকিব, তাইজুল ও  মেহেদী হাসান মিরাজদের জন্য এশিয়ার বাইরের চেয়ে এ উপমহাদেশীয় কোচই হবে বেশী কার্যকর।

বলার অপেক্ষা রাখে না, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন বাদ দিলে গত দুই যুগের বেশি সময় ধরে বিশ্ব ক্রিকেটে উপমহাদেশের স্পিনাররাই রাজত্ব করেছেন। কাজের সেই সব বিশ্ব কাঁপানো কাউকে স্পিন কোচের দায়িত্ব দিলে তারাই সবচেয়ে ভালো শিক্ষক হবেন। সে লক্ষ্যেই উপমহাদেশীয় স্পিন কোচ নিয়োগের প্রাণপণ চেষ্ট চলছে।
 
বোর্ডের উচ্চ পর্যায়ের অতি নির্ভরশীল এক সূত্র জানিয়েছে, বোর্ড সভাপতি চাচ্ছেন বিশ্বনন্দিত কোনো সাবেক স্পিনারকে স্পিন কোচ পদে নিয়োগ দিতে। তেমন দুই-তিন জনের সঙ্গে কথাবার্তাও নাকি চলছে। তবে তাদের দীর্ঘ মেয়াদী সময়ের জন্য পাওয়া যায় কম।

জানা গেছে, বিশ্বনন্দিত সাবেক স্পিনারদের বেশির ভাগই লম্বা সময়ের জন্য দায়িত্ব নিতে নারাজ। তারা চান, স্বল্প মেয়াদে কাজ করতে। কিন্তু বিসিবি সভাপতি তথা বোর্ড চাচ্ছে এমন কাউকে কোচ করতে যিনি পুরোদস্তুর স্পিন কোচ হিসেবে কাজ করবেন। অমন কাউকে পেলে আর দেরি হবে না। তার পরেও ভিতরের খবর, আপাতত স্পিন বোলিং কোচ নিয়োগে একটু ঢিমে তালে হাটছে বিসিবি।

নিউজিল্যান্ড সফর দরজায় কড়া নাড়ছে। কারো কারো ধারণা ছিল, ঐ সিরিজের আগেই বুুঝি বিসিবি স্পিন কোচ নিয়োগে আরও বেশি তৎপর হবে। কিন্তু আসলে তা নয়। নিউজিল্যান্ডের কন্ডিশনে বোলিং আক্রমণে স্পিন নির্ভরতা কম থাকবে। বোলিং অস্ত্র হিসেবে স্পিনাররা থাকবেন দ্বিতীয় পক্ষ।

মোটা দাগে বলতে গেলে বলতে হয়, ব্ল্যাক ক্যাপসদের সঙ্গে আর যাই হোক স্পিন নির্ভর ও স্পিন কেন্দ্রিক বোলিং থাকবে না। এমন চিন্তায় স্পিন কোচ নিয়োগে চলছে ‘ধারে চলো নীতি।’ এমনও হতে পারে নিউজিল্যান্ড সফর শেষে ভারত ও শ্রীলঙ্কা সফরের আগেও স্পিন কোচ নিয়োগ দেয়া হতে পারে।

এআরবি/এনইউ/আরআইপি

আরও পড়ুন