ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ডু প্লেসিসের বিরুদ্ধে তদন্তে আইসিসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:২৯ পিএম, ১৬ নভেম্বর ২০১৬

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজটি ইতোমধ্যে ২-০ ব্যবধানে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার হোবার্টের ওভাল টেস্টে ইনিংস ও ৮০ রানের ব্যবধানে জিতেছে প্রোটিয়ারা। এই জয় নিঃসন্দেহে দক্ষিণ আফ্রিকার জন্য সুসংবাদ, পাশাপাশি দুঃসংবাদও পেয়েছে তারা। আর প্রোটিয়া শিবিরে সেই দুঃসংবাদ ডেকে এনেছেন দলীয় অধিনায়ক ফাফ ডু প্লেসিস। কীভাবে?

ওভাল টেস্টে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া। অপরদিকে বল হাতে দক্ষিণ আফ্রিকার বোলাররা আগুন ঝরাচ্ছিলেন রীতিমতো। দলের বোলারদের এই কাজটা বোধ হয় আরো তরান্বিত করতে চেয়েছিলেন ডু প্লেসিস। মুখ থেকে চুইংগামের থুথু দিয়ে বল পালিশ করছিলেন প্রোটিয়া অধিনায়ক। ক্রিকেটের আইনে যা দণ্ডনীয় অপরাধ। এই নিয়ে ডু প্লেসিসের বিরুদ্ধে তদন্তে নেমেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

১১ বছর আগে একই ঘটনায় ইংল্যান্ড দলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি আইসিসি। যদিও ক্রিকেটে আইন প্রণয়ন সংস্থা এমসিসির নিয়ম বলছে, একজন ফিল্ডার বল পলিশ করতে পারবে, তবে কৃত্রিম কোনো বস্তু দিয়ে নয়।


এদিকে হোবার্টে বেলেভিরে ওভাল স্টেডিয়ামে ম্যাচটিতে দায়িত্বরত কোনো আম্পায়ারও ডু প্লেসিসের বিরুদ্ধে রিপোর্ট করেনি। এতেই বোঝা যাচ্ছে যে ক্রিকেট অস্ট্রেলিয়াও আনুষ্ঠানিক কোনো অভিযোগ করেনি। আর অভিযোগ করার ইচ্ছাও হয়তো তাদের নেই।

তার পরেও এএপিকে অাইসিসি নিশ্চিত করেছে যে দুবাইয়ে এটা (ডু প্লেসিসের বল পলিশ) খতিয়ে দেখা হবে। পাঁচ দিনের টেস্টের শেষ পর্যন্ত নখদর্পণে রাখে সংস্থাটি। তাই এটা তদন্তে রাখা হয়েছে।

এনইউ/এবিএস

আরও পড়ুন