ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘ক্যাপ্টেন’ হেরাথের ঘূর্ণিতে বিশাল পরাজয় জিম্বাবুয়ের

প্রকাশিত: ১২:০২ পিএম, ১০ নভেম্বর ২০১৬

ইনজুরিতে অ্যাঞ্জেলো ম্যাথিউজ। পরিবর্তিতি অধিনায়ক রঙ্গনা হেরাথ। জিম্বাবুয়ে সিরিজে নেতা রঙ্গনা হেরাথকে নতুন করে ছিনলো ক্রিকেট বিশ্ব। বয়স প্রায় ৩৯ ছুঁই ছুঁই। বুড়ো বয়সে এসে প্রথমবারেরমত শ্রীলংকা দলকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ এই স্পিনার। শুধু তাই নয়, হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্বাগতিন জিম্বাবুয়েকে একাই ঘূর্ণি ফাঁদে ফেলে কুপোকাত করে দিলেন। তার একার ঘূর্ণির সামনেই বিধ্বস্ত জিম্বাবুয়ে শেষ পর্যন্ত শ্রীলংকার কাছে হেরেছে ২৫৭ রানের বিশাল ব্যাবধানে।

দুই ইনিংস মিলিয়ে একাই ১৩ উইকেট নিলেন হেরাথ। তবে, দ্বিতীয় ইনিংসে তার একার হাতেই শেষ হয়ে গেছে জিম্বাবুয়ে। মাত্র ২৩ ওভার বল করে ৬৩ রান দিয়ে একাই জিম্বাবুয়ের আট ব্যাটসম্যানের প্রাণ সংহার করেন এই বাম হাতি স্লো অর্থোডক্স। বাকি ২ উইকেটে৬র ১টি করে ভাগ করে নেন লাহিরু কুমারা এবং ধনঞ্জয়া ডি সিলভা।

চতুর্থ দিন শেষ বিকেলেই হয়তো শেষ হয়ে যেতো  দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সকল প্রতিরোধ; কিন্তু একমাত্র ক্রেইগ আরভিনই শীষা ঢালা প্রচীরের ন্যায় দাঁড়িয়েছিল হেরাথদের সামনে। যে কারণে পঞ্চমদিন সকালে ৭ উইকেটে ১৮০ রান নিয়ে খেলতে নামে জিম্বাবুয়ে।

Zimbabwe

শেষ দিনে এসে শ্রীলংকান স্পিনারদের সামনে ১৩ ওভার খেলতে পেরেছে আর জিম্বাবুয়ের বাকি তিন ব্যাটসম্যান। ক্রেইগ আরভিনের প্রতিরোধ ভেঙে পড়েছে সকাল সকালই। রঙ্গনা হেরাথের বলেই ধনঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান আরভিন। তার আগে নামের পাশে ১২১ বলে লিখে যান ৭২ রান।

শেষ দিকে ক্রিস এমফোপু ১৭ বলে ২০ রান করে কিছুটা ব্যবধান কমাতে সক্ষম হন। শেষ পর্যন্ত ২৩৩ রানেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। শন উইলিয়ামসন ৪৫ করেন। ২০ রান করেন পিটার মুরও।

প্রথম ইনিংসেও ৫ উইকেট পেয়েছিলেন রঙ্গনা হেরাথ। বাকি ৫ উইকেটের ৩টি দিলরুয়ান পেরেরা এবং ২টি নেন সুরঙ্গা লাকমাল। প্রথম ইনিংসে ধনঞ্জয়া ডি সিলভা এবং আসেলা গুনারত্নের জোড়া সেঞ্চুরিতে শ্রীলংকা ৫০৪ রানে অলআউট হয়।
জবাবে ব্রায়ান চারির ৮০, ক্রেইগ আরভিনের ৬৪ এবং শন উইলিয়ামসের ৫৮ রানের ওপর ভর করে জিম্বাবুয়ে করেছিল ২৭২ রান। ফলো অন করানোর সুযোগ থাকলেও জিম্বাবুয়েকে আবার ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরা ২৩২ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামে শ্রীলংকা।

করুণারত্নের ৮৮ এবং কুশল পেরেরার ৬২ রানের ওপর ভর করে ৯ উইকেটে ২৫৮ রানে ইনিংস ঘোষণা করে লংকানরা। ফলে সব মিলিয়ে শ্রীলংকার লিড দাঁড়ায় ৪৯০ রান। জয়ের জন্য ৪৯১ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৩৩ রানেই অলআউট জিম্বাবুয়ে। সুতরাং, ২৫৭ রানের বিশাল জয়ে জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশ করলো শ্রীলংকা। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ২২৫ রানে জিতেছিল লংকানরা।

আইএইচএস/পিআর

আরও পড়ুন