ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিপিএলের নতুন সূচনা কাল থেকে

প্রকাশিত: ০২:৫২ পিএম, ০৭ নভেম্বর ২০১৬

তিনদিন টানা আকাশ ছিল কালো মেঘে ঢাকা। কখনো ঝিরঝিরে, কোনো সময় ইলশে গুঁড়ি আবার কখনো ভারি বর্ষণে পথঘাট, মাঠ ভিজে একাকার। ৭২ ঘণ্টা পর আজ মেঘমুক্ত আকাশ। কড়া না হলেও আবার সোনালী রোদের দেখা মিলেছে।

আর তাতেই পড়ি কি মরি করে সব দলের অনুশীলনে নেমে পড়া। শেরেবাংলা স্টেডিয়াম লাগোয়া বিসিবি একাডেমি মাঠ এখন যেন ক্রিকেটারদের মিলন কেন্দ্র।

সোমবার সকাল থেকেই কুমিল্লা ভিক্টেরিয়ান্স, চিটাগাং ভাইকিংস, রাজশাহী কিংস, ঢাকা ডাইনামাইটস, বরিশাল বুলস, রংপুর রাইডার্স ও খুলনা টাইটান্স- সাত দলই পর্যায়ক্রমে একাডেমি ও ইনডোরে অনুশীলন করেছে।

বৃষ্টিতে চারদিন খেলা না হওয়ায় প্রাথমিকভাবে সব শিবিরেই নেমে এসেছিল হতাশা। তবে সময়ের ব্যবধানে সে হতাশা কেটে গেছে। বরং দলগুলোর ‘শাপে বর হবার অবস্থা এখন।’ শেষ পর্যন্ত আসর নতুন করেই শুরু করতে হচ্ছে। প্রথম দিন দুটি ম্যাচে পয়েন্ট বণ্টন হলেও সেগুলোও আবার হবে।

মোদ্দা কথা যে তিনদিন খেলা হয়নি, সেই তিনদিনের ছয়টি খেলাই নতুন করে মাঠে গড়াবে। আগামীকাল থেকেই নতুন সূচিতে শুরু হচ্ছে বিপিএল।

মঙ্গলবার প্রথম দিনই দেখা হয়ে যাচ্ছে মাশরাফি বিন মর্তুজা আর তামিম ইকবালের। বেলা ২টায় মুখোমুখি হবে মাশরাফির চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও তামিমের চিটাগাং ভাইকিংস। দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হবে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস ও মুশফিকুর রহীমের বরিশাল বুলস।

পরের খেলাটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। এমন নয় চারদিন খেলা বন্ধ থাকার কারণে টুর্নামেন্টের আয়ুও চারদিন বেড়ে গেছে কিংবা দলগুলোকেও বাড়তি খরচ বহন করতে হবে। তা তো নয়। প্রতিযোগিতার দৈর্ঘ্য অপরিবর্তিতই আছে। শুধু সূচিতে কিছু রদবদল হয়েছে এই যা।

অর্থনৈতিক ক্ষতির কোনো কারণ নেই। বরং দেরিতে শুরু হওয়ায় দলগুলোর ‘শাপে বর’ হয়েছে। দলগুলো এ চারদিন না হলেও অন্তত দুদিন একসঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছে।

এতে করে পারস্পরিক সম্প্রীতি, বোঝাপড়া, সমঝোতা ও সংহতি বেড়েছে। দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও তাই মনে করেন। আজ দুপুরে প্র্যাকটিসের পর উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে সাকিব বলেন, ‘বিরতিটা কাজে দেবে। নিজেদের বোঝার সুযোগ হবে। টিমের সমঝোতা ও ঐক্য আরো বাড়বে। আমার কাছে মনে হয়, একদিক থেকে ভালোই হয়েছে। আমাদের খেলা তো আর পিছিয়ে যায়নি যে, ডেট আরো ইয়ে হয়ে গেল। গ্যাপ যে দিনে ছিল ওইগুলোতে খেলা হবে। আমার কাছে মনে হয় এটা খারাপ কিছু হবে না।’ সাকিবের কথা প্রতিধ্বনিত হয়েছে অন্য সবার কণ্ঠেও। প্রস্তুতির জন্য বাড়তি সময় মেলায় দলগুলো খুশি; কিন্তু আসল সন্তুষ্টি নির্ভর করছে খেলা হওয়ার ওপর। মাঠে বল গড়ালেই না কেবল খেলা জমে ওঠে!

আর চারদিন বিরতির পর নতুন করে শুরু হতে যাওয়া বিপিএলের প্রতিটি দল, তাদের ভক্ত, সমর্থক এবং আয়োজক- সবাই আবহাওয়ার আনুকূল্য কামনা করছেন। আকাশ মেঘমুক্ত থাকলেই কেবল আগামীকাল যথাসময়ে খেলা শুরু হবে।

এআরবি/আইএইচএস/পিআর

আরও পড়ুন