ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আপনিও ভোট দিন মেসি-রোনালদোকে, কিন্তু কিভাবে!

প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৫ নভেম্বর ২০১৬

বর্ষসেরা পুরস্কারের জন্য ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা ইতিমধ্যে ঘোষণা করে দিয়েছে ফিফা। যেখানে প্রত্যাশিতভাবেই রয়েছেন বিশ্বের প্রায় সব নামকার এবং বিখ্যাত ফুটবলাররা। মেসি, রোনালদো, নেইমার থেকে শুরু করে সবাই। আগামী বছর ৯ জানুয়ারী জুরিখে ফিফার সদর দপ্তরে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে বর্ষসেরার পুরস্কার।

২৩ জনের মধ্য থেকে কিভাবে সেরা ফুটবলারটি বাছাই করা হবে? মূলতঃ ফিফার সদস্য দেশগুলোর কোচ এবং অধিনায়করা তাদের পছন্দের ফুটবরারকের ভোট দিয়ে থাকেন। এবারও হবে সেভাবে। সঙ্গে সারা বিশ্ব থেকে বাছাই করা ফুটবল সাংবাদিকরা তাদের ভোট প্রয়োগের সুযোগ পাবেন।

তবে, এবার নতুন আরেকটি নিয়ম চালু করেছে ফিফা। শুধু কোচ, অধিনায়ক আর নির্বাচিত সাংবাদিকরা ভোট দিলেই তো চলবে না। ভক্ত-সমর্থকদের মতামতের মূল্য আছে না। সে হিসেবে এবার সমর্থকরাও ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন তাদের প্রিয় ফুটবলারকে। সমর্থকদের ভোটও সমানভাবে মূল্যায়ণ করা হবে।

ভোট দেয়ার সময় শুরু হয়ে গেছে ৪ নভেম্বর থেকে। চলবে ২২ নভেম্বর পর্যন্ত। ভোট দিতে হলে ফিফার ওয়েবসাইটে (www.fifa.com) প্রবেশ করতে হবে। সেখানে গিয়ে আপনাকে একটা অ্যাকাউন্ট খুলতে হবে। সেটি ফেসবুক, টুইটার বা গুগল প্লাস অ্যাকাউন্ট দিয়েও করতে পারেন। অথবা ওয়েবসাইটের ওপরের দিকে সবচেয়ে ডান কোণের বাটনটিতে ক্লিক করে নিবন্ধন করে নিতে পারবেন। আগে থেকে অ্যাকাউন্ট থাকলে তো কথাই নেই। এরপর সবগুলো ক্যাটাগরিতে (সেরা ফুটবলার, সেরা নারী ফুটবলার, সেরা কোচ) গিয়ে আপনি পছন্দমত ভোট দিতে পারবেন।

প্রতি ক্যটাগরিতে ভোট দিতে পারবেন ৩টি করে। প্রথমটির জন্য ৫, দ্বিতীয়টির জন্য ৩ এবং তৃতীয় পছন্দের জন্য ১ পয়েন্ট করে যোগ করা হবে। সমর্থকদের ভোটই হয়তো নির্ধারণ করে দিতে পারে এবারের ফিফা বর্ষসেরা ফুটবলার হচ্ছেন কে, সেটা।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন