ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

লেগস্পিনার কোটায় জুবায়েরের পরিবর্তে তানভির

প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ০৪ নভেম্বর ২০১৬

এই সেদিনও লেগস্পিনার জুবায়ের হোসেন লিখনের জন্য কি মায়া কান্নাই না কেঁদেছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেই ২০১৫ সালে বিশ্বকাপ স্কোয়াডে জুবায়ের হোসেন লিখন জায়গা না পাওয়ায় রীতিমত অসন্তোষ প্রকাশ করেছিলেন বাংলাদেশ কোচ।

তারপর সুযোগ পেলেই জুবায়েরের পক্ষে ওকালতি করতে ছাড়েননি; কিন্তু হঠাৎই জুবায়েরের ওপর থেকে মন সরে গেছে হাথুরুর। বছর না ঘুরতেই শেষ বাংলাদেশ কোচের জুবায়ের হোসেন লিখন প্রীতি!

সবার জানা, তিন সদস্যর নির্বাচক কমিটির সাথে এখন দল নির্বাচনে প্রত্যক্ষভাবে জড়িত কোচ হাথুরু; কিন্তু আগামী মাসে বাংলাদেশ যে নিউজিল্যান্ড সফরে যাচ্ছে, সেই দলে একজন লেগস্পিনার রাখা হলেও তাতে জায়গা পাননি কোচের প্রিয় লেগস্পিনার জুবায়ের হোসেন লিখন।তার বদলে ২০জনের খেলোয়াড় তালিকায় লেগি হিসেবে বিস্ময়কর সংযোজন তানভির হায়দার।

রংপুরের এ লেগস্পিনার কাম মিডল-লেট অর্ডার ব্যাটসম্যানকেই বেছে নেয়া হয়েছে অস্ট্রেলিয়ার পূর্ব প্রস্তুতি ও নিউজিল্যান্ডে পূর্নাঙ্গ সিরিজের জন্য।

কেন জুবায়েরকে বাইরে রেখে তানভির হায়দারকে বেছে নেয়া? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর ব্যাখ্যা, ‘আমরা বেশ কিছু দিন ধরেই একজন লেগস্পিনার খুঁজে বেড়াচ্ছি। তাই তানভির হায়দারকে নেয়া। ঘরোয়া ক্রিকেটে সে ভাল করছে। চট্টগ্রামে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই দিনের প্রস্ততি ম্যাচে ৪ উইকেট (৫৩ রানে) দখল করে সে সামর্থ্যের জানানও দিয়েছে। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যাটিং রেকর্ডও ভাল। এসব দেখে ও ভেবেই তাই আমরা তাকে বিবেচনায় এনেছি।’

প্রসঙ্গত চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচে তিন ইংলিশ জো রুট, বাটলার ও বিয়ারস্টোকে আউট করেছেন লেগস্পিনার তানভির হায়দার। এদিকে পেস বোলারের কোটায় মাশরাফি, তাসকিন, মোস্তাফিজ, শফিউল, শুভাশীষ, শহীদ ও ইবাদত জায়গা পেলেও আল আমিন হোসেন এবং রুবেল হোসেনকে রাখা হয়নি। তাদের জায়গা হয়েছে স্ট্যান্ডবাইয়ে।

ডাক পাওয়া ২২ জন: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, শুভাগত হোম, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশীষ রায়, মোহাম্মদ শহীদ, এবাদত হোসেন ও তানভির হায়দার।

এআরবি/আইএইচএস/বিএ

আরও পড়ুন