ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মিরাজ-তাইজুলে লিডের পথে বাংলাদেশ

প্রকাশিত: ০৫:৫২ এএম, ২৯ অক্টোবর ২০১৬

মিরাজ-তাইজুলের ঘূর্ণি জাদুতে প্রথম ইনিংসে লিডের স্বপ্ন দেখছে স্বাগতিক বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট হারানো ইংলিশদের হয়ে প্রতিরোধ গড়া জো রুটও (৫৬) ফিরে গেছেন তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হয়ে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ১৬৩ রান।

শনিবার মিরপুরে ৩ উইকেটে ৫০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। দিনের শুরুতেই আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। এই অফ স্পিনারের বলে সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে ফিরেন মইন আলি (১৭ বলে ১০)। এরপর তাইজুল ইসলামের বলে জো রুটকে ফেরানোর একটি সুযোগ হাতছাড়া মাহমুদউল্লাহ। তার ব্যাটের কানায় লেগে আসা বল তালুবন্দি করতে ব্যর্থ হন রিয়াদ।

তবে পরের বলেই বেন স্টোকসকে শূন্য রানে ফেরান তাইজুল ইসলাম। ব্যক্তিগত শূন্য রানে শর্ট লেগে থাকা মুমিনুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আগের ম্যাচের সেরা এই খেলোয়াড়। ষষ্ঠ উইকেটে  ইংল্যান্ডকে কিছুটা আশা দেখাচ্ছিল রুট-বেয়ারস্টোর জুটি। তবে এ জুটিকে খুব বেশি দূর এগোতে দিলো না মিরাজ। বেয়ারস্টোকে (২৪) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফেরেন ডানহাতি এই অপস্পিনার।

এরপর জাফর আনসারিকে সঙ্গে নিয়ে সিরিজে নিজের প্রথম অর্ধশতক তুলে নেন রুট। তবে খুব বেশি সময় উইকেটে থাকা হয়নি অভিষিক্ত আনসারির। মিরাজের বলে দ্বিতীয় স্লিপে শুভাগত হোম চৌধুরীকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান ইংলিশ এই ব্যাটসম্যান।  আর এই উইকেট নিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে অভিষেকের পর টানা দুই টেস্টে ৫ উইকেট নেওয়ার বিরল রেকর্ড গড়লেন এ ডানহাতি অপস্পিনার ।

এর আগে স্পিনারদের ঘূর্ণির সঙ্গে পেসারদের আউট সুইংগারে বিধ্বস্ত হয়ে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট ২২০ রানে। জবাব দিতে নেমে ইংল্যান্ডের শুরুটা খুব বেশি ভালো হলো হয়নি। শুরুতেই ওপেনার বেন ডাকেটকে ফিরিয়ে বাংলাদেশকে শুভ সূচনা এনে দেন সাকিব আল হাসান। এরপর অ্যালিস্টার কুক এবং গ্যারি ব্যালান্সকেও ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ।

দলীয় ৪২ রানে পড়লো ইংল্যান্ডের তৃতীয় উইকেট। ১২.৩ ওভার শেষে ৫০ রান করার পরই নামে বৃষ্টি। মুষলধারে বৃষ্টি নামার পর খেলা বন্ধ হয়ে যায় এবং দিনের খেলাই শেষ করে দেয়া হয়।

এমআর/এমএস

আরও পড়ুন