ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কুমিল্লা-রাজশাহীকে দিয়ে শুরু বিপিএল

প্রকাশিত: ১০:৫৭ এএম, ২৩ অক্টোবর ২০১৬

ইংল্যান্ড সিরিজের কারণে বিপিএলের ঢামাডোল বাজছেই না। অথচ, ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই টুর্নামেন্ট শুরু হতে আর দুই সপ্তাহও বাকি নেই। ৪ নভেম্বর মাঠে গড়াবে ধুম-ধাড়াক্কা টি-টোয়েন্টি লিগ বিপিএল। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হচ্ছে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং এবারের নতুন ফ্রাঞ্চাইজি রাজশাহী কিংস।

প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে বিপিএলে। উদ্বোধনী দিন পরের ম্যাচে মাঠে নামবে রংপুর রাইডার্স এবং খুলনা টাইটান্স। গতবার খুব টাইট সিডিউল ছিল বলে প্রতিটি ফ্রাঞ্চাইজির পক্ষ থেকে অভিযোগ ছিল। খেলোয়াড়দের ওপরও চাপ ছিল খুব বেশি।

তবে, এবার বিপিএল কর্তৃপক্ষ রেস্ট ডে রাখার ব্যবস্থা করেছে। প্রথম তিনদিন খেলা অনুষ্ঠিত হওয়ার পর একদিনের বিরতি। এরপর দুই দিন, এরপর তিনদিন খেলা হওয়ার পর বিরতির ব্যবস্থা করেছে বিপিএল আয়োজক কমিটি।

৪ তারিখ শুরু হওয়ার পর ১৩ তারিখ পর্যন্ত খেলা অনুষ্ঠিত হবে ঢাকার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে। এরপর তিনদিন বিরতি দিয়ে ১৭ তারিখ থেকে শুরু হবে চট্টগ্রাম পর্ব। মাঝে একদিন বিরতি দিয়ে চট্টগ্রাম পর্ব চলবে ২২ নভেম্বর পর্যন্ত।

২দিন বিরতি দিয়ে পুনরায় ঢাকা পর্ব শুরু হবে ২৫ নভেম্বর থেকে। ৪ ডিসেম্বর পর্যন্ত চলবে লিগ পর্বের খেলা। এ সময় হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে প্রত্যেকটি দল প্রত্যেকের মুখোমুখি হবে দু’বার করে।

এরপর ইলিমিনেটর এবং কোয়ালিফায়ার। ৬ ও ৭ ডিসেম্বর। ফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ডিসেম্বর। ১০ ডিসেম্বর রাখা হয়েছে ফাইনালের জন্য রিজার্ভ ডে। এবার ইলিমিনেটর এবং কোয়ালিফায়ার রাউন্ডে একটু ফরম্যাট পরিবর্তন করা হয়েছে।

আগের নিয়ম অনুযায়ী দুটি কোয়ালিফায়ারের প্রথমটি অনুষ্ঠিত হতো সবার আগে। পয়েন্ট টেবিলের এক নম্বর এবং দুই নম্বর দল খেলতো প্রথম কোয়ালিফায়ারে। যে জিততো সে সরাসরি ফা্ইনালে চলে যেতো। আর যে হেরে যেতো সে অপেক্ষায় থাকতো ইলিমিনিটের থেকে জয়ী হয়ে আসতো যারা, তাদের।

এবার তা না করে প্রথমে অনুষ্ঠিত হবে ইলিমিনেটর। ওখান থেকে একদল বিদায় নেবে। এরপর ৬ ডিসেম্বর একইদিন পরের ম্যাচে অনুষ্ঠিত হবে প্রথম কোয়ালিফায়ার। এখান থেকে একদল সরাসরি যাবে ফাইনালে দ্বিতীয় দল পরের দিন দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে ইলিমিনেটর থেকে জয়ী আসা দলের।

আইএইচএস/পিআর

আরও পড়ুন