ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ক্রিকেট বিশ্বকাপ : ভারতকে হারাতে চায় পাকিস্তান

প্রকাশিত: ১২:৫২ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৫

অস্ট্রেলিয়ার মেলবোর্নে জমকালো আতশবাজির উৎসবের মধ্য দিয়ে উদ্বোধন হলো একাদশ ক্রিকেট বিশ্বকাপ। এবার বিশ্বকাপ শুরুর দ্বিতীয় দিন রোববার মাঠে নামছে চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। এই ম্যাচের মাধ্যমে এশিয়ার অন্যতম এই দুই পরাশক্তি নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে।

এদিকে ম্যাচটিকে সামনে রেখে মাঠ এবং মাঠের বাইরে চলছে বাড়তি উত্তেজনা। ম্যাচটিকে ঘিড়ে নিজেদের লক্ষ্যের কথা বলতে গিয়ে পাকিস্তানি সব খেলোয়াড়দের মুখেই প্রথম যে কথাটি উচ্চারিত হচ্ছে তা হলো- ‘আমরা জিততে চাই।’

১৯৯২ সালে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই আসরে সর্বপ্রথম এই দুই দেশ মুখোমুখি হয়েছিল। তারপর থেকে খেলা পাঁচটি আসরের একটিতেও ভারতের বিপক্ষে জিততে পারেনি পাকিস্তান। কিন্তু এবার সেই ধারা ভাঙ্গতে বদ্ধপরিকর পাকিস্তানি খেলোয়াড়রা। অধিনায়ক মিসবাহ-উল-হকও তার ব্যতিক্রম নন।

বার্তা সংস্থা এএফপিকে মিসবাহ বলেছেন, ইতিহাস পরিবর্তনে আমরা আমাদের সেরাটা দেবারই চেষ্টা করবো। আমি জানি না কেন আমরা অতীতে সবগুলো ম্যাচেই পরাজিত হয়েছি। হতে পারে গুরুত্বপূর্ণ ম্যাচে প্রত্যাশার চাপ খেলোয়াড়রা নিতে পারেনি।

১৯৯২, ১৯৯৬, ১৯৯৯ এবং ২০১১ সালে প্রতিবারই পাকিস্তান পরে ব্যাট করে হারের মুখ দেখেছে। একমাত্র ২০০৩ সালে সেঞ্চুরিয়ানে ভারত জয়ের লক্ষ্যে পরে ব্যাট করেছিল। পাকিস্তানের জনপ্রিয় অল রাউন্ডার শহীদ আফ্রিদী মনে করেন- এখানে সবসময়ই প্রথম শুরুর একটা বিষয় আছে।

২০১১ সালে মোহালিতে সেমিফাইনালে ভারতের কাছে পরাজিত দলের অধিনায়ক আফ্রিদী বলেছেন, আমি আত্মবিশ্বাসী অতীতের সব রেকর্ড পরিবর্তিত হয়ে যাবে। আমরা এবার এই ম্যাচটি জিতে তা প্রমান করবো। আমরা যদি জিততে পারি তবে বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে নিজেদের প্রমান করতে পারবো। দলের সকল খেলোয়াড়রাই জেতার জন্য মুখিয়ে আছে।

টোয়েন্টি২০ বিশ্বকাপের চারটি ম্যাচেও পাকিস্তান ভারতের কাছে পরাজিত হয়েছে। এর মধ্যে দুটি ছিল ২০০৭ সালের (একটি গ্রুপ ম্যাচ, অন্যটি ফাইনাল) এবং এরপরের দুটি ছিল ২০১২ এবং ২০১৪ সালে। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় সর্বশেষ আইসিসির কোন ইভেন্ট হিসেবে চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তান জয়ের দেখা পেয়েছিল।

দলের অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনিস খান মনে করেন জয়ের ধারায় ফিরে আসার জন্য এটাই পাকিস্তানের জন্য সবচেয়ে আদর্শ সময়। তিনি বলেন, আমরা প্রথম ম্যাচেই ভারতের মুখোমুখি হচ্ছি। তাই আমি মনে করি বিশ্বকাপের প্রথম ম্যাচ হিসেবে তাদের বিপক্ষে যদি আমরা জিততে পারি তবে দারুন একটি শুরু হবে।

আরএস