ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইতিহাসের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

প্রকাশিত: ০২:৪১ পিএম, ১১ অক্টোবর ২০১৬

ঘরের মাঠে টানা ৬টি সিরিজ জয় হয়ে গেছে বাংলাদেশের। ২০১৪ সালে জিম্বাবুয়েকে হারিয়ে শুরু। এরপর পাকিস্তান, ভারত দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়েকে আরও একবার এবং সর্বশেষ আফগানিস্তানকে হারিয়ে ঘরের মাঠে টানা ৬টা সিরিজ জয়ের মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে এসে দাঁড়িয়ে টানা সপ্তম সিরিজ জয়ের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার যদি ইংল্যান্ডকে হারিয়ে দিতে পারে মাশরাফিরা, তাহলে টানা সাতটি সিরিজ জয় তো হবেই, একই সঙ্গে একটি ইতিহাসের মাইলফলক স্পর্শ করবে টিম বাংলাদেশ।

প্রথম ম্যাচে শেষ মুহূর্তে এসে হেরে গিয়েছিল বাংলাদেশ। শেষ ১৭ রানে পড়েছে ৬ উইকেট। ওই ম্যাচে সহজ জয়ের পথ থেকে কক্ষচ্যুত না হয়ে যদি জিততে পারতো, তাহলে ইতিহাসটা গড়া হয়ে যেতো মিরপুরেই। প্রথম ম্যাচ হেরে যাওয়ার কারণে এখন অপেক্ষা চট্টগ্রামের ওয়ানডের জন্য। প্রথম দুই ম্যাচের পর সিরিজে এখন সমতা। এ কারণে শেষ ম্যাচ পরিণত হয়েছে রীতিমত ফাইনালে।     
 
ইংল্যান্ডকে এই ম্যাচে হারাতে পারলে আরেকটি টানা ৬ ম্যাচ জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবে বাংলাদেশ। আগের যে টানা ৬টি সিরিজ জয় রয়েছে, তার মধ্যখানে একটি ছেদ পড়ে রয়েছে। কারণ, এই ৬টির মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের পর মাশরাফিরা বিদেশের মাটিতে খেলতে গিয়েছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে কোয়ার্টার ফাইনাল খেলেই ফিরে আসতে হয়েছিল মাশরাফিদের।

ওই একটি বিরতি হিসেবে ধরলে বাংলাদেশের টানা সিরজ জয় ৫টি। ইংল্যান্ডকে হারাতে পারলে ঘরের মাঠে হোক আর বাইরের মাঠে হোক টানা ৬টি সিরিজ জয় হয়ে যাবে বাংলাদেশের। ছয়বার কিংবা তার বেশি টানা সিরিজ জয়ের রেকর্ড ওয়ানডে ইতিহাসে রয়েছে মোট ১১টি।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পরই টানা পঞ্চম সিরিজ জয়ের রেকর্ড গড়ে ছাড়িয়ে গেছে শ্রীলঙ্কাকে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন হলেও লঙ্কানরা কখনোই টানা ৬ ওয়ানডে সিরিজ জিততে পারেনি। বাংলাদেশ গত বছর পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ভারত ও জিম্বাবুয়েকে হারিয়েছে। এই বছর সেই ধারবাহিকতায় সিরিজ জিতেছে আফগানিস্তানের বিপক্ষে।  

টানা ১০টি, ৯টি ও ৭টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড একমাত্র চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সাথে টানা ৬টি সিরিজ জয়ের রেকর্ড ভাগাভাগি করছে দক্ষিণ আফ্রিকা, একবারের বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। ভারত ও পাকিস্তান দু’বার করে টানা ৬ সিরিজ জিতেছে।

এবার এ’সব বিশ্ব চ্যাম্পিয়নদের পেছনে ফেলে উপরে উঠে আসার সম্ভাবনা মাশরাফির দলের।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন