ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নাসিরকে নিয়ে সিদ্ধান্ত হয়নি

প্রকাশিত: ০৭:১৪ পিএম, ০৮ অক্টোবর ২০১৬

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে শেষ মুহূর্তে গিয়ে হেরে যাওয়ার কারণে সারা দেশেই ঝড় উঠেছে, কেন দলে রেখেও বসিয়ে রাখা হচ্ছে নাসির হোসেনকে। ফিনিশার যার নাম, তাকে কেন সুযোগ দেওয়া হচ্ছে না খেলাটা ফিনিশ করে আসতে। চারদিক থেকে যখন দাবি উঠছে মোশাররফ রুবেল কিংবা মোসাদ্দেক হোসেন সৈকতের পরিবর্তে নাসিরকে খেলানোর জন্য, তখন টিম ম্যানেজমেন্টও বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করছে।

কিন্তু সমস্যা হলো টিম কম্বিনেশন। যে কারণে নাসিরের জায়গা হচ্ছে না দলে। বিকেলে জাগো নিউজকে এ কথাটাই জানিয়েছিলেন টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।

তিনি বলেন, তবুও আমরা চিন্তা করছি- নাসিরকে খেলানো যায় কি না- এ ব্যাপারটা নিয়ে। তিনিই তখন জানিয়েছিলেন, বিকাল ৫টায় টিম মিটিং। যেখানে দ্বিতীয় ম্যাচে দল নির্বাচন নিয়েও আলোচনা হবে। সেখানেই হয়তো নির্ধারণ হবে, দ্বিতীয় ম্যাচে নাসির খেলবে নাকি মোশাররফ রুবেল খেলবে।

ক্রিকেট পাগল মানুষ এই খবর শোনার পর থেকেই অধীর আগ্রহে অপেক্ষা করছে টিম মিটিংয়ে সিদ্ধান্ত কী হলো। তবে, টিম মিটিংয়ের সে খবর যে খুব সহজে পাওয়ার কথা নয়! জাগো নিউজের পক্ষ থেকে নানাভাবে চেষ্টা করা হয়েছে বিষয়টি জানার জন্য। পাঠকদের আগ্রহের কথা বিবেচনা করে সন্ধ্যা থেকে একনাগাড়ে চেষ্টার পর অবশেষে পাওয়া গেলো প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুকে।

প্রধান নির্বাচক যা বললেন, তা একরকম হতাশারই। তিনি বলেন, টিম মিটিংয়ে দল নির্বাচন করা হয়নি। আসলে নাসিরকে খেলানো হবে নাকি মোশাররফ রুবেলকে খেলানো হবে- তা সিদ্ধান্ত এখনই নেয়া যাচ্ছে না। কারণ টিম কম্বিনেশন। তবুও একাদশ নির্বাচনের বিষয়টা ঝুলিয়ে রাখা হয়েছে ম্যাচের দিনের জন্য। কারণ, আবহাওয়া পরিস্থিতি এবং উইকেট দেখেই সিদ্ধান্ত নেয়া হবে, একাদশে কোন পরিবর্তন আনা হবে কি না।

তবে এর পরক্ষণেই প্রধান নির্বাচক টিম ম্যানেজার ও বিসিবি প্রেসিডেন্টের সুরেই কথা বললেন, দেখুন দলে সাকিব আল হাসানের সঙ্গে একজন বাম-হাতি স্পিনার নিতেই হবে। ইংল্যান্ডের যে শক্তিশালি ব্যাটিং লাইনআপ- তার সামনে একজন মাত্র বাঁ-হাতির ওপর ভরসা করা কোনমতেই ঠিক নয়। সুতরাং, মোশাররফ রুবেলের বিকল্প এ মুহূর্তে নেই। রুবেল তো ভালো পারফরমার। ঘরোয়া লিগে সব সময়ই ভালো বল করে। ব্যাটিংও ভারো করে। হয়তো দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে নিজেকে মানিয়ে নিতে পারেনি। আশা করি পরের ম্যাচে পারবে।

এছাড়া প্রধান নির্বাচক নান্নু নাসিরকে অন্য কার জায়গায় খেলাবেন সেটা খুঁজতে গিয়ে বলেন, নাসির যে ক্যাটাগরির ক্রিকেটার, তার মতো দলে আরো আছে মাহমুদউল্লাহ রিয়াদ এবং মোসাদ্দেক সৈকত। মাহমুদউল্লাহ অটোমেটিক চয়েস। বাকি থাকে মোসাদ্দেক সৈকত। তরুণ হলেও এই ক্রিকেটার যথেষ্ট প্রতিভাবান। ভালো পারফরমারও। সে যেমন অফ স্পিন করে, তেমনি অফ স্পিন করে নাসিরও। তো হুট কর সৈকতকে বাদ দিয়ে নাসিরকে কিভাবে দলে নিই?

শুধু আন্তর্জাতিক ক্রিকেট কেন, ঘরোয়া ক্রিকেটের দিকে তাকালেও- সর্বশেষ প্রিমিয়ার লিগে নাসির কোনভাবেই সৈকতের চেয়ে ভালো পারফরমার নয়। তাহলে কোন যুক্তিতে আমরা নাসিরকে দলে নেবো?

জনগণের দাবি নাসিরকে নেয়া হোক। সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিম ঝড় উঠেছে। এ বিষয়টা প্রধান নির্বাচককে জানানো হলে তিনি বলেন, দেখুন সাধারণ মানুষ নিজেদের মতামত ব্যক্ত করবেই। এখন ফেসবুক আছে, সেখানে ঝড় তোলে। কিন্তু আমরা তো আর সাধারণ মানুষের ইচ্ছা এবং মত নিয়ে চলতে পারবো না! আমাদের চিন্তা করতে হবে ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে। সেই দৃষ্টিকোণে যদি নাসিরের জায়গা হয়, তাহলে অবশ্যই সে খেলবে।

নাসির খেলতে পারছে না- এ কারণে সাধারণ মানুষ তাকে নেয়ার দাবি জানাচ্ছে। আবার তাকে যদি নেয়া হয় এবং সে যদি ভালো করতে না পারে, তাহলে তারাই আবার গালাগালি শুরু করবে। নাসিরকে নয় শুধু বিসিবিকেও গালি দেবে। এ কারণে, সাধারণ মানুষের মতামত নিয়ে আমরা চলতে পারি না।

বাংলাদেশের সম্ভাব্য:

একাদশ তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, মোশাররফ হোসেন রুবেল/নাসির হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), শফিউল ইসলাম, তাসকিন আহমেদ।

ইংল্যান্ড সম্ভাব্য:

একাদশ জেসন রয়, জেমস ভিন্স, বেন ডাকেট, জনি ব্যারেস্ট/স্যাম বিলিংস, বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক), মঈন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, ডেভিড উইলি, জ্যাক বাল।

আইএইচএস/এএম