ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ব্যর্থতার বৃত্তে বন্দী সৌম্য

প্রকাশিত: ০৫:৫২ এএম, ০৪ অক্টোবর ২০১৬

২০১৫ সালটা অনেকটা স্বপ্নের মতই কাটে সৌম্য সরকারের। প্রতিপক্ষ হোক ভারত বা পাকিস্তান কিংবা দক্ষিণ আফ্রিকা অথবা নিউজিল্যান্ড, ব্যাট হাতে শাসন করেছেন এ ড্যাশিং ব্যাটসম্যান। কিন্তু সে বছরের শেষেই জিম্বাবুয়ে সিরিজের আগে হঠাৎ ইনজুরিতে পড়েন তিনি। ফলে বাধ্য হয়েই সে সিরিজ থেকে নাম প্রত্যাহার করেন এ নবীন। আর তার সঙ্গে ভাগ্যদেবিও যেন মুখ ফিরিয়ে তার উপর থেকে। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেছেন বটে তবে ফিরে পাননি সে ফর্ম।

দুঃসময় কাটাতে ইংল্যান্ড দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলতে নামেন সৌম্য। প্রথম ওভারে নিজের প্রথম বল ফেস করে কভারের উপর দিয়ে দর্শনীয় এক চারের মার মারেন তিনি। দৃষ্টিনন্দন সে শট দেখে অনেক আত্মবিশ্বাসী মনে হয়েছিল তাকে। তবে পঞ্চম ওভারে ক্রিস ওকসের বলে যেভাবে ব্যাট চালালেন তিনি তাতে মনে হলো ব্যাটিংই ভুলে গেছেন এ তারকা। অফস্ট্যাম্পের বাইরের বল ঘুরাতে গিয়ে উইকেটরক্ষকের কাছে সহজ ক্যাচ দেন তিনি।

শুধু এদিনই নয়, সদ্য সমাপ্ত আফগানিস্তান সিরিজেও দারুণ শুরুর পর উইকেট বিলিয়ে দিয়েছেন তিনি। চলতি বছরে আফগান সিরিজ দিয়ে ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন ১৬টি। আর তাতে রান করেছেন মাত্র ২৫৫। পাননি কোন হাফ সেঞ্চুরির দেখা। ত্রিশার্ধো ইনিংস খেলেছেন মাত্র ২টি।

শুধু আন্তর্জাতিক অঙ্গন নয়, ঘরোয়া ক্রিকেটেও ব্যর্থ ছিলেন তিনি। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে তিন ম্যাচে করেছেন মাত্র ৩১ রান। ঘরোয়া লিগেও ব্যর্থ ছিলেন এ তারকা। ১৫ ম্যাচে ২৩.২৬ গড়ে করেছেন ৩৪৯ রান। একটি মাত্র ম্যাচে হাফ সেঞ্চুরি (৮৪) করেছিলেন, তাতেও ১৭ রানে পেয়েছিলেন সহজ একটি জীবন। এর আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) পুরো ম্লান ছিল তার ব্যাট।

অথচ এ ক্রিকেটার গত বছরে ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সেরা। ২০১৫ সালে ১৫ ম্যাচ খেলে চারটি হাফ সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি সহ করেছিলেন ৬৭৬ রান, গড় ৫২। দক্ষিণ আফ্রিকার মত দলের বিপক্ষে তার ব্যাটেই প্রথম বারের মত সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

আরটি/এমআর/পিআর

আরও পড়ুন