ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অস্ট্রেলিয়াকে ৩৬২ রানের লক্ষ্য দিলো দ. আফ্রিকা

প্রকাশিত: ১২:২৮ পিএম, ০২ অক্টোবর ২০১৬

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয়  ম্যাচেও ভালো অবস্থানে প্রোটিয়ারা। আগে ব্যাট করে ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরির সুবাদে ৩৬১ রানের বড় পুঁজি সংগ্রহ করেছে স্বাগতিকরা। জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ৩৬২ রানের লক্ষ্য দিলো দ. আফ্রিকা।

জোহানেসবার্গের নিউ ওয়ান্ডার্স স্টেডিয়ামে টস নামক ভাগ্য পরীক্ষায় জিতেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। প্রথমে তিনি সিদ্ধান্ত নেন ফিল্ডিং করবেন। তাই টসে হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকাকে আগে নামতে হয় ব্যাটিংয়ে। আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই হয়েছে স্বাগতিকদের। দুই ওপেনার কুইন্টন ডি কক ও রাইলে রুশো মিলে উদ্বোধনী জুটিতে ৭০ রান দলের স্কোরশিটে জমা করেন।

স্বাগতিক প্রোটিয়া শিবিরে সবার আগে হানা দেন জন হ্যাস্টিংস। অস্ট্রেলিয়ার এই পেসার তুলে নেন ২২ রান করা ডি ককের উইকেটটি। আরেক ওপেনার রুশো সাজঘরে ফেরেন ফিফটি তুলে নিয়ে। ব্যক্তিগত ৭৫ রানের মাথায় তিনিও শিকার হ্যাস্টিংসের। অধিনায়ক ডু প্লেসিস দলকে পথ দেখিয়েছেন সামনে থেকেই। তৃতীয় উইকেটে জেপি ডুমিনির সঙ্গে ১৫০ রানের জুটি গড়েন তিনি।

মিচেল মার্শের শিকার হওয়া ডুমিনি ৮২ রান করে সেঞ্চুরি বঞ্চিত হওয়ার বেদনা নিয়ে মাঠ ছাড়লেও শতক হাঁকাতে ভুল করেননি ডু প্লেসিস। মার্শের ধরাশায়ী হওয়ার আগে ১১১ রানের মূল্যবান ইনিংস খেলেন প্রোটিয়া অধিনায়ক। তার ৯৩ রানের ইনিংসটি ছিল ১৩টি চারে সমৃদ্ধ। এরপর ডেভিড মিলারের ২৬, বেহারদিনের ১৩, আন্দিল পেহলুকাওয়ুর ১৩ ও ওয়েন পারনেলের ৮ রানে ভর করে সাড়ে তিনশোর বেশি রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা।   

অস্ট্রেলিয়ার পক্ষে সেরা বোলার জন হ্যাস্টিংস। ৫৭ রান খরচায় তিনি পকেটে পুরেছেন ৩ উইকেট। দুটি উইকেট লাভ করেন মিচেল মার্শ। আর একটি উইকেট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় ট্রিমেইন।

এনইউ/এবিএস

আরও পড়ুন