ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দীর্ঘদিনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আফগানিস্তান

প্রকাশিত: ১১:৫৬ এএম, ০২ অক্টোবর ২০১৬

টেস্ট খেলুড়ে দল নয় আফগানিস্তান। ওয়ানডে স্ট্যাটাস আছে বটে, তবে তাদের ক্ষেত্রে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ একেবারে নাই বললেই চলে। বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর আবার তাই দীর্ঘদিনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে চলে যেতে হবে যুদ্ধবিধ্বস্ত দেশটিকে।

আগামী বছর জুনের আগে আর কোন আন্তর্জাতিক ম্যাচ নেই আফগানদের। ওই সময় তারা সফরে যাবে ওয়েস্ট ইন্ডিজে। ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালীন দু’দেশ মুখোমুখি হবে দ্বি-পাক্ষিক সিরিজে। ওই সময় অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পায়নি ক্যারিবীয়রা।

এই সময়টা খুব বেশি ব্যস্ততাও নেই। আফগানিস্তান ক্রিকেট দল এই সময় থাকবে অনুশীলনে ব্যস্ত। ঘরোয়া ক্রিকেটও খেলবে টুক-টাক। বিশেষ করে চারদিনের টুর্নামেন্ট আহমদ শাহ আবদিল কাপে খেলবে তারা।

একই সঙ্গে আরব আমিরাতে সহযোগি দেশগুলোকে নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার ইচ্ছা আফগানদের। এ জন্য একটি প্রস্তাব আইসিসিতে জমা দিয়ে রেখেছে তারা। আইসিসি এখনও অনুমোদন হয়ে আসেনি।

আফগানিস্তান ক্রিকেট দলের ম্যানেজার আবদুল ওয়ালি আমিন বলেন, ‘কোচ লালচাঁন রাজপুত চান মধ্য নভেম্বরে যে ট্রেনিং অনুষ্ঠিত হবে, তাতে ফিটনেসের ওপর জোর দেওয়া।’

আবদুল ওয়ালি আমিন আরও বলেন, ‘আগামী ডিসেম্বরের আগে আমাদের হাতে কিছুই নেই। আগামী বছর দুবাইতে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করছি। আর চার দিনের ঘরোয়া প্রথম শ্রেনী লিগটি শুরু হচ্ছে ২৯ সেপ্টেম্বর থেকে। চলবে আগামী দুই মাস।’

আইএইচএস/এবিএস

আরও পড়ুন