ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাজে সময় সৌম্যকে আরো দৃঢ় করবে, বিশ্বাস মাশরাফির

প্রকাশিত: ১০:৪১ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে অভিষেক হয় বাংলাদেশ অন্যতম প্রতিভাবান ওপেনার সৌম্য সরকারের। অভিষেকের পর থেকেই কোচ-অধিনায়কের আস্থা জুগিয়েছেন এ নবীন। ২০১৫ সালটা স্বপ্নের মতোই কাটিয়েছেন এ ড্যাশিং ওপেনার। তবে চলতি বছরে নিজের নামের প্রতি তেমন সুবিচার করতে পারছেন না। তবে বাংলাদেশ দলের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে পাশেই পাচ্ছেন সৌম্য। বাজে সময় থেকে শিক্ষা নিয়ে আরো দৃঢ় হয়ে ফিরবেন বলে আশা করছেন মাশরাফি।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘আমি বিশ্বাস করি সৌম্য ঠিক পথে আছে। চেষ্টা করে যাচ্ছে। এর থেকে বেশি কিছু তার পক্ষে সম্ভব না। হয়তো মনযোগ আরেকটু বাড়াতে পারে; সেটাও সে করছে। আমি মনে করি আগের পারফরম্যান্সের সঙ্গে যদি এখনকার পারফরম্যান্স তুলনা করা হয়, তাহলে এটা বাস্তবসম্মত। আন্তর্জাতিক ক্রিকেটে দেখবেন শুরুটা কষ্ট করে পরবর্তীতে পরিণত হয়ে ভালো খেলে। সৌম্য এখনো তরুণ। আগের পারফরম্যান্সের সঙ্গে না মিলিয়ে এখান থেকে শুরু করতে পারে। খারাপ সময়টা ওকে আরো শক্ত করে তুলবে।’

ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন সৌম্য। তবে গত ম্যাচে প্রথম তিনি শূন্য হাতে ফিরেছেন। চলতি বছরে ওয়ানডে না খেললেও ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এ ওপেনার। আর তাতে করেছেন মাত্র ২৫৫ রান। এমনকি এবারের ঢাকা প্রিমিয়ার লিগেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। ১৫ ম্যাচে ৩৪৯ রান করেছিলেন সৌম্য। সব মিলিয়ে দুঃসময়ই পার করছেন এ নবীন।

তবে ক্যারিয়ারের শুরুটা দুর্দান্ত করেছিলেন সৌম্য। আর এটাকেই সমস্যা মনে করছেন মাশরাফি। তার মতে শুরুতে দারুণ পারফরম্যান্স করায় সৌম্য ওপর সবার প্রত্যাশা বেড়ে গেছে। কিন্তু এটা থেকে সবাইকে বিরত থাকার পরামর্শ দেন তিনি। এ সময় সমালোচনা না করে সাহস জোগানোর আহ্বান জানান ম্যাশ। খুব শিগগিরই সৌম্য আবার ফর্মে ফিরবেন আশা করছেন অধিনায়ক।  

‘ক্যারিয়ারের শুরুতে যেটা করেছে সেটা অপ্রত্যাশিত। ওটা ধরে যদি ওকে এখন সবাই রিড করে তাহলে ওর সাথে অন্যায় করা হবে। আমাদের ক্রিকেটে এটা অনেক দেখিছি, যদি কেউ ভালো খেলে পরবর্তীতে খারাপ খেললে ১০ দিন পরই তাকে নিয়ে কথা হচ্ছে। এ জিনিসগুলো একের পর এক হয়ে আসছে। আমাদেরও কিছু দায়িত্ব আছে। আন্তর্জাতিক ক্রিকেট কি? অন্য দলগুলো প্রথম দশ ম্যাচে এমনটা করে না। ১১ ম্যাচে অন্যভাবে রিড করা শুরু করে। ক্রিকেট পুরোটাই ভিন্ন আবহ।’

উল্লেখ্য, আফগানিস্তানের সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডে সিরিজ খেলেছিলেন সৌম্য। সেই সিরিজে ২৯০ রান (২৭, ৮৮* ও ৯০) করে হয়েছিলেন সিরিজসেরাও।

আরটি/এনইউ/এমএস

আরও পড়ুন