ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

তবুও পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক আজহার

প্রকাশিত: ০১:১৪ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৬

টেস্ট ক্রিকেটে পাকিস্তান বিশ্বের এক নম্বর দল। অথচ বিপরীত চিত্র ওয়ানডে ক্রিকেটে। এই ফরম্যাটে বলতে গেলে একেবারেই তলানীতে অবস্থান করছে পাকিস্তানিরা। সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-১ ব্যবধানে বিধ্বস্ত হওয়ার পর ওয়ানডে অধিনায়ক হিসেবে আজহার আলিকে রাখার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছিল। অনেকেই অধিনায়ক পরিবর্তনেরও দাবি তুলেছিলেন।

কিন্তু ওয়ানডে অধিনায়ক হিসেবে আজহার আলির ওপরেই আস্থা রাখলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য আজহারকেই অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হলো। আরব আমিরাতের মাটিতে র‌্যাংকিংয়ের আট নম্বর দলের বিপক্ষে আজহারের নেতৃত্বেই খেলবে নয় নম্বরে থাকা দলটি।

খবর বেরিয়েছে, ইংল্যান্ড সিরিজের পর পিসিবির পক্ষ থেকে আজহারকে পরামর্শ দেয়া হয়েছিল, নেতৃত্ব ছেড়ে দিয়ে ব্যাটিংয়ের দিকে বেশি মনযোগী হতে; কিন্তু আজহার সেই পরামর্শ গ্রহণ করেননি। বরং, নেতৃত্ব চালিয়ে যাওয়ার কথা বলেন। এ কারণেই পিসিবি ভিন্ন কোন সিদ্ধান্ত না নিয়ে এই সিরিজের জন্য আজহারকেই নেতৃত্বে রেখে দিল। কারণ, বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খান এখন রয়েছেন লন্ডনে। হার্ট সার্জারি করার পর সেরে ওঠার জন্য অপেক্ষা করছেন তিনি। তার অনুপস্থিতিতে কঠোর কোন সিদ্ধান্ত আপাতত নিচ্ছে না পিসিবি।

কারণ, পিসিবির গঠনতন্ত্রেই স্পষ্ট বলা আছে, পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক নিয়োগ কিংবা অপসারণ করার ক্ষমতা একমাত্র রয়েছে বোর্ডের চেয়ারম্যানেরই। আর কারো নয়। এ কারণেই, আজহারকে বহিস্কার করার ক্ষমতা এই মুহূর্তে আর কারও নেই।

২০১৫ সালে বিশ্বকাপের পর পাকিস্তান ক্রিকেট দলের দায়িত্ব দেয়া হয় আজহার আলিকে। এরপর মোট আটটি সিরিজে পাকিস্তানকে নেতৃত্ব দেন তিনি। দুর্ভাগ্যের বিষয় হলো, এর মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে দু’বার এবং শ্রীলংকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে ১বার করে সিরিজ জিততে পেরেছে তার নেতৃত্বাধীন পাকিস্তান দলটি এবং সর্বশেষ ইংল্যান্ডের কাছে পরাজয়ের কারণে এখন পাকিস্তান রয়েছে র‌্যাংকিংয়ে ৯ নম্বরে।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন