ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হার দিয়ে ক্রিকেটকে বিদায় ব্রেট লির

প্রকাশিত: ০৫:২৩ এএম, ২৯ জানুয়ারি ২০১৫

হার দিয়েই শেষ হল ব্রেট লির ক্রিকেট অধ্যায়। সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানো ব্রেট লি জীবনের শেষ ম্যাচে রোমাঞ্চ তৈরী করলেও পারেননি দলকে শিরোপা জেতাতে। টি২০ লিগ বিগ ব্যাশের ফাইনালে হেরে যেতে হয়েছে ব্রেট লির সিডনি সিক্সার্সকে।

ক্যানবেরার মানুকা ওভালে অস্ট্রেলিয়ান টি২০ লিগ বিগ ব্যাশের ফাইনালে মুখোমুখি হয়েছিল সিডনি সিক্সার্স আর পার্থ স্কোরচার্স। সিডনি সিক্সার্সের করা ১৪৮ রানের জবাবে ব্যাট করতে নেমে বেশ সাবলিল গতিতেই জয়ের দিয়ে এগিয়ে যাচ্ছিল পার্থ স্কোরচার্স। কিন্তু শেষ তিন বলেই এসে জমে চরম নাটকীয় মুহূর্তটির।

ব্রেট লির শেষ ওভারের  তিন বলে রান প্রয়োজন মাত্র ১। এ পরিস্থিতিতে হঠাৎই ঝড় তোলেন ব্রেট লি। পর পর দুই বলে ফিরিয়ে দেন নাথান কাউল্টার নাইল এবং স্যাম হোয়াইটম্যানকে। পর পর দুই উইকেট তুলে নেওয়ার পর সম্ভাবনা তৈরী হয় সিডনি সিক্সার্সের।  কিন্তু সিডনির অধিনায়ক মইসেস হেনরিক্সের ভুল থ্রো ইয়াসির আরাফাতকে রান আউট থেকে বাঁচিয়ে দেয় এবং শেষ মুহূর্তে পার্থ স্কোরচার্সকে ৪ উইকেটের অসাধারণ এক জয় এনে দেয়।

তার আগে ১৪৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ওপেনার শন মার্শের ৫৯ বলে ৭৩ রানের ওপর ভর করে জয়ের পথে এগিয়ে যায় পার্থ। ৩৩ রান করেন আরেক ওপেনার ক্লিঙ্গার। ২৫ রান দিয়ে তিন উইকেট নেন ব্রেট লি। ২ উইকেট নেন নাথান লিওন।

উল্লেখ্য ২০০৮ সালে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর আরও চার বছর ওয়ানডে ক্রিকেট খেলেছেন ব্রেট লি। শেষ পর্যন্ত ওয়ানডেকে বিদায় বলেন ২০১২ সালে। ৭৬ টেস্টে ৩১০ উইকেট নেওয়ার পাশাপাশি ২২১ ওয়ানডে খেলে নিয়েছেন ৩৮০ উইকেট।

এমআর/এমএস