ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হঠাৎ জাতীয় দলের ক্যাম্পে মোশারফ

প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৮ আগস্ট ২০১৬

অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ আরাফাত সানি। সহসাই মুক্তি মেলার সম্ভবনাও কম। তাই বাংলাদেশ দলের স্পিন বোলিংয়ে কে হবেন সাকিবের সঙ্গি এ নিয়ে ঘুম নেই কোচ, অধিনায়ক, নির্বাচক হতে শুরু করে ক্রিকেটভক্তদেরও। কারণ সানির বিকল্প যারা আছেন তাদের কারও উপর সন্তুষ্ট হতে পারছেন না কোচ-নির্বাচকরা। তাই আগের দিন জাগো নিউজকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছিলেন সাকিবের সঙ্গে একজন স্পেশালিষ্ট বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার অন্তর্ভুক্তির কথাই ভাবা হচ্ছে।

কে এই স্পিনার তা জানতে রোববার বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন দেখার আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। আর এদিন দেখা গেল জাতীয় দলের ক্যাম্পে নতুন একজনকে অনুশীলন করতে। একজন নবীন কোন স্পিনারকে দেখা যাবে এমনটাই ভেবেছিল সবাই। কিন্তু এদিন দেখা গেল মোশারফ হোসেন রুবেলকে বোলিং করতে।

তাহলে কি রুবেলই হচ্ছেন সাকিবের সঙ্গী? জানতে চাইলে প্রধান নির্বাচক বলেন, ‘আমরা সাকিবের সঙ্গে একজন বাঁহাতি স্পিনারই চেয়েছিলাম। তাই রুবেলকে ক্যাম্পে ডেকেছি। সে জাতীয় দলের হয়ে পরবর্তী প্রস্তুতি ম্যাচ খেলবে। তবে যদি সেখানে সে নিজেকে মেলে ধরতে পারে তাহলে হয়তো আবার তাকে জাতীয় দলের জার্সি গায়ে দেখা যেতেও পারে।’

আরাফাত সানি নিষেধাজ্ঞা থেকে ফিরলে হয়তো এ সুযোগ পেতেন না রুবেল। কিন্তু এখন পর্যন্ত বোলিং অ্যাকশন সম্পূর্ণ ত্রুটিমুক্ত করতে পারেননি তিনি। তাই এখনও অনিশ্চিত কবে পরীক্ষা দিবেন তিনি। আর দিলেও তা আগামী সিরিজের আগে ফেরার সম্ভবনা কম। তার উপর আগামী সপ্তাহে আবার ছুটিতে যাবেন প্রধান কোচ হাথুরুসিংহে। কোচ চাচ্ছেন ছুটিতে যাবার আগেই আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের জন্য দল চূড়ান্ত করে ফেলতে।

রুবেল শুরুতে জাতীয় দলের বিবেচনায় ছিলেন না। এমনকি ছিলেন না ১৫ জনের এইচপি ক্যাম্পে। তবে বিশেষ এইচপি ক্যাম্পের ৫৫ সদস্যের দলে ডাক পান তিনি। ভারতীয় কোচ ভেংকাটাপাথে রাজু আসার পর অনুশীলন শুরু করেন তিনি। সেখানে ভালো করার পরই নির্বাচকদের বিবেচনায় আসেন তিনি।

তবে রুবেলের জায়গা এর আগে সোহরাওয়ার্দী শুভকে ভেবেছিল কোচ ও নির্বাচকরা। কিন্তু অনুশীলনে তবে বোলিং হতাশ তারা। এছাড়াও বিবেচনায় ছিলেন তাইজুল ইসলাম ও সাকলাইন সজীব। তবে তাইজুলকে টেস্ট স্পেশালিষ্ট হিসেবে গড়ে তুলতে চাওয়ায় ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকলাইন সজীবের ব্যর্থতায় কপাল খুলে যায় রুবেলের।

এখন দেখার বিষয় হঠাৎ পাওয়া এ ভাগ্য কতটুকু কাজে লাগাতে পারেন রুবেল। আগামী ৩ ও ৬ সেপ্টেম্বর দুটি প্রস্তুতি ম্যাচকে ভাগ্য বদলানোর ম্যাচ হিসেবে পাচ্ছেন তিনি। এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দারুণ খেলেছেন রুবেল। বল হাতে দারুণ পারফরম্যান্সের পাশাপাশি ব্যাট হাতেও দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তিনি। ১৪ ম্যাচে ১২টি উইকেটের পাশাপাশি দুটি হাফ সেঞ্চুরিসহ করেন ৩৫০ রান।

জাতীয় দলের হয়ে এর আগে তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছেন রুবেল। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজে ছিলেন তিনি। তবে এরপর নিষিদ্ধ লিগ আইসিএলে যোগদানের পর সাময়িক নিষিদ্ধ হন তিনি। এরপর সেখান থেকে ফিরে এলে নিষেধাজ্ঞা উঠলেও জাতীয় দলে আর জায়গা হয়নি তার।

আরটি/এআরএস