ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ঘোষণা কী বিদেশি পেস বোলিং কোচের!

প্রকাশিত: ০২:২২ পিএম, ২৮ আগস্ট ২০১৬

শনিবার সকাল গড়িয়ে দুপুর নামতেই মিরপুর শেরে বাংলায় গুঞ্জন-অল্প কিছুক্ষনের মধ্যে নতুন বোলিং কোচের নাম ঘোষনা করবেন বিসিবি প্রধান নির্বাহী। শেষ পর্যন্ত সেটা  গুজবই থেকে যায়।

২৪ ঘন্টা যেতে না যেতে রোববার বিকেল থেকে আবার ক্রিকেট পাড়ায় হৈ চৈ- আজ সন্ধ্যার মধ্যেই জাতীয় দলের নতুন বিদেশি বোলিং কোচের নাম ঘোষণা হবে। বিকেলে বিসিবি মিডিয়া ম্যানেজার রাবিদ ইমামের এসএমএস- রোববার রাত নয়টায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের গুলশানের বাসায় সাংবাদিক সন্মেলন।

প্রচার মাধ্যমে তোড়জোড় এবার সত্যি সত্যিই নতুন পেস বোলিং কোচের নাম জানাবেন বিসিবির বিগ বস। তিনি কার নাম ঘোষনা করবেন?

মাশরাফি, মোস্তাফিজ, রুবেল ও তাসকিনদের নতুন বোলিং কোচ হবেন কে? অ্যালান ডোনাল্ড, কার্টলি অ্যামব্রোস কিংবা কোর্টনি ওয়ালশ? প্রচার মাধ্যমে তিনটি নামই ঘুরে ফিরে আসছে।
 
তবে শেষ পর্যন্ত কাকে দায়িত্ব দেয়া হচ্ছে? তা নিয়ে নানা মুনির নানা মত রয়েই গেছে। এক পক্ষের জোর দাবি দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার অ্যালানা ডোনাল্ডের কাঁধেই বর্তাচ্ছে এই দায়িত্ব। আবার কারো মুখে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশের নামও উচ্চারিত হচ্ছে জোরোসোরে।

তবে ভিতরের খবর, বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন ছাড়া নতুন বিদেশি পেস বোলারের খবর জানা নেই সংশ্লিষ্ট কারোরই। যার সবার আগে জানার কথা, সেই ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আকরাম খান কিছুই জানেন না।

জাগো নিউজের সাথে রোববার সন্ধ্যার পর আলাপে আকরাম জানান, ‘আমাকে বিকেলে পাপন ভাই (বোর্ড প্রধান) েেফান করেছিলেন। আমি তখন নোয়াখালিতে। তাই সেভাবে কথা হয়নি। বোর্ড সভাপতি আমার কাছে কোনো বোলিং কোচের নামই বলেননি।’

বোর্ড প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন ও গেম ডেভোলপমেন্ট কমিটি চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজনও প্রায় একই সুরে কথা বলেছেন- সত্যি জানি না কে হচ্ছেন বোলিং কোচ?’
স্বাভাবিক নিয়মে বোলিং কোচ নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে এই তিনজনের সম্পৃক্ততা থাকার কথা। অথচ বোর্ডের নির্বাহী প্রধান, ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান ও গেম ডেভোলপমেন্ট কমিটির প্রধানের কেউ জানেন না, সম্ভাব্য বিদেশি কোচ কে?

এখন প্রশ্ন হলো তারা কি সত্যিই জানেন না? নাকি বোর্ড প্রধান ছাড়া আর কেউ কোচের নাম ঘোষনা করে বিরাগভাজন হতে চাচ্ছেন না? এমন প্রশ্ন থেকেই যাচ্ছে।

তবে তিনজনের সাথে আলাপ করে একটা সত্য বেরিয়ে এসেছে। তা হলো, বিসিবি সভাপতি নিজেই বিদেশি পেস বোলিং কোচ নিয়োগ করার যাবতীয় কাজকর্ম সেরেছেন। কাগজ-পত্র তথা যোগাযোগটা হয়ত সিইওর মাধ্যমে হয়েছে। তবে ক্রিকেট অপস ও গেম ডেভোলমেন্ট কমিটি প্রধান সে অর্থে কিছুই জানেন না।

কারণ পুরো প্রক্রিয়াটি বোর্ড প্রধান নিজের হাতে সম্পাদন করেছেন। নিজামউদ্দীন চৌধুরী সুজন, আকরাম খান ও খালেদ মাহমুদ সুজন একটি প্রসঙ্গই নিশ্চিত করে বলতে পেরেছেন, ‘আফগানিস্তানের বাংলাদেশ সফর নিশ্চিত হয়েছে। রোববার বিকেলে আফগান বোর্ড ও বিসিবির মধ্যে কথা বার্তা চুড়ান্ত হয়েছে।’

বিসিবি সিইও জাগো নিউজকে জানিয়েছেন, ‘সেপ্টেম্বরের শেষ দিকে হবে বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজ।’

এদিকে আকরাম খান একটি বার্তা তথ্য দিয়েছেন। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন তার সঙ্গে ব্যাটিং কোচ নিয়ে কথা বলতে চেয়েছিলেন। জাগো নিউজকে এ তথ্য জানিয়ে আকরাম বলেন, ‘আমি যেহেতু ঢাকার বাইরে ছিলাম, তাই সেভাবে কথা বলতে পারিনি। তবে পাপন ভাই আমাকে একজন খন্ডকালিন ব্যাটিং কোচ নিয়োগের কথা বলেছেন। তবে আমি টেলিফোনে এ বিষয়ে কথা বলিনি। সামনা-সামনি দেখা হলে তখনই ব্যাটিং কোচ বিষয়ে আলাপ করবো।’

বোর্ডের তিন শীর্ষ কর্তার কথায় পরিষ্কার, আজ রাত নয়টায় বোর্ড সভাপতি নাজমুল হাসান নিজ বাসায় মিডিয়ার সামনে আফগানিস্তনের সাথে হোম সিরিজের ঘোষণা দেবেন। পাশপাশি জাতীয় দলের খন্ডকালীন ব্যাটিং কোচের নামও জানাতে পারেন।

আর যা নিয়ে মিডিয়ায় রাজ্যে হৈ চৈ, সেই বোলিং কোচের ঘোষণা আসবে কিনা? নিজামউদ্দীন চৌধুরী সুজন, আকরাম খান ও খালেদ মাহমুদের কাছে এ প্রশ্নর জবাব নেই।

আইএইচএস/এমএস

আরও পড়ুন