ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পদক জয়ে রেকর্ড গড়লো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০২:১৭ পিএম, ২২ আগস্ট ২০১৬

৩০৭টি সোনার পদক। সঙ্গে রৌপ্যও ৩০৭টি। ব্রোঞ্জ পদকের সংখ্যাটা বেড়ে যায়। কারণ, কোনো কোনো ইভেন্টে যৌথভাবে, কিংবা অন্যকোনভাবে একাধিক পদক দিতে হয়। মোট কথা ২৮টি ডিসিপ্লিনের মোট ৩০৭টি ইভেন্টে পদকের লড়াই হয়েছে। বরাবরের মতই দেখা যাচ্ছে, গেমস শেষে শীর্ষস্থানটি মার্কিন যুক্তরাষ্ট্রের। ২০০৮ বেইজিং অলিম্পিক বাদ দিলে ১৯৯৬ থেকে বাকি সব গেমসেই শীর্ষস্থানটি দখল করে রেখেছে বিশ্বের সবচেয়ে পাওয়ারফুল দেশটির অ্যাথলেটরা।

তবে, এবার শুধু শীর্ষস্থানে থাকাই নয়, রীতিমত রেকর্ডই গড়ে ফেলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাথলেটরা। ৪৬টি স্বর্ণপদকসহ এবার তাদের অর্জন সর্বমোট ১২১টি পদক। ৪৬টি স্বর্ণ পদকের সঙ্গে রয়েছে ৩৭টি রৌপ্য এবং ৩৮টি ব্রোঞ্জ পদক। গেমসে অংশ নিয়েছিল ৫৫৪ জন অ্যাথলেট।

শুধু ১২১টি পদক জেতাই নয়, সংখ্যার দিক থেকে এবারের অলিম্পিকের প্রতিটি ডিসিপ্লিনেই শীর্ষস্থানে থেকে গেমস শেষ করেছে যুক্তরাষ্ট্র। অলিম্পিকের ইতিহাসে এটা সপ্তম ঘটনা এবং ১৯৪৮ সালের পর এই প্রথম। এছাড়া শুধু স্বর্ণ জয়ে শীর্ষে থাকাই নয়, সব মিলিয়ে পদক প্রাপ্তিতে শীর্ষে থাকা দল হিসেবে পঞ্চম দেশ যুক্তরাষ্ট্র এবং গত ৪০ বছরে এই প্রথম।

গেমস বয়কট করা হয়নি এমন আসরগুলোর মধ্যে সবচেয়ে বেশি ১২১টি স্বর্ণ পদক আর আগে আর কেউ জিততে পারেনি। যুক্তরাষ্ট্র এই প্রথম এই কীর্তি গড়ে দেখালো। এর আগে সর্বোচ্চ ১১০টি পদক জয়ের রেকর্ড গড়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রই, ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে। যদিও সেবার স্বর্ণ পদকের হিসেবে দ্বিতীয়স্থানে থেকেই শেষ করে তারা।

মার্কিন অলিম্পিক দলের কর্মকর্তা স্কট ব্লাকমুন বলেন, ‘এই দুর্দান্ত সাফল্যে আমরা খুবই খুশি। অ্যাথলেটরাও এই সাফল্য উদযাপন করছে। কঠোর পরিশ্রম আর কঠিন অধ্যাবসায়ের ফলেই এসেছে এই সাফল্য।’

১৯৯৬ সাল থেকে এ পর্যন্ত আমেরিকার ২১৩ জন অ্যাথলেট অলিম্পিকে পদক জিতেছে। এর মধ্যে ৩২জন রয়েছেন যারা একাধিক পদক জিতেছেন। আবার ১৩ জন রয়েছেন যারা একের অধিন স্বর্ণ পদক জিতেছেন। এর মধ্যে মার্কিন অ্যাথলেটরা লড়াই করেছে মোট ২৭টি ডিসিপ্লিনে। এর মধ্যে ২০টি ডিসিপ্লিন থেকেই কোন না কোন পদক জিততে পেরেছে মার্কিন অ্যাথলেটরা।

আইএইচএস/পিআর

আরও পড়ুন