ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

তিন বছর পর মিরপুরে দ্বিতীয় ইনিংস শুরু আশরাফুলের

প্রকাশিত: ০১:০২ পিএম, ১৮ আগস্ট ২০১৬

অভিষেকের পর থেকে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম আর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’ই ছিল মোহাম্মদ আশরাফুলের দ্বিতীয় বাড়ি। এখানেই কেটেছে তার জীবনের দীর্ঘ একটা সময়; কিন্তু হঠাৎ করেই ফিক্সিংয়ের কালো থাবায় জড়িয়ে নিষেধাজ্ঞার কবলে পড়েন তিনি।

তিন বছর নিষেধাজ্ঞা কাটানোর পর দু‘দিন আগে আবার বিসিবিতে আসেন তিনি। তবে ওইদিন শুধু সাক্ষাৎ পর্ব ছিল আশরাফুলের। অনুশীলন করেননি। মিরপুরে প্রথম অনুশীলন করলেন আজ (বৃহস্পতিবার)। নতুন করে আবার সবকিছু শুরু করার প্রত্যয় নিয়ে নেটে ঘাম ঝরালেন বাংলাদেশের ‘আশার ফুল’ খ্যাত এ তারকা ক্রিকেটার।

এদিন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন করার পর আশরাফুল উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘তিন বছর পাঁচ মাস পর এখানে অনুীশলন করছি। এর আগে তের বছর জাতীয় দলে খেলেছি। অথচ গত তিনটি বছর এখানে অনুশীলন করতে পারছিলাম না। আজ খুব ভালো লাগছে দ্বিতীয় সুযোগ পেয়ে। আশা করি, বাকি জীবনটা ভালোভাবে কাটাতে পারবো। এখানকার সুযোগ-সুবিধা ব্যবহার করে যেন ভালো ভালো ইনিংস উপহার দিতে পারি- সেটাই লক্ষ্য থাকবে আমার।’

মিরপুরে অনুশীলন করার সুযোগ না পেলেও বসে থাকেননি আশরাফুল। তার এলাকায় একটি একাডেমীতে নিয়মিত অনুশীলন করতেন তিনি। তবে মাঝে মধ্যেই কোচ ওয়াহিদুল হক গনি ও সারোয়ার ইমরানের কাছ থেকে সাহায্য নিতেন এ তারকা ব্যটসম্যান।

‘গত তিন বছর আমি নিজে নিজে অনুশীলন করেছি। ওয়াহিদ স্যার এবং ইমরান স্যারের কাছ থেকেও সহযোগিতা নিয়েছি। ক্রিকেট বোর্ডের অধীনে মিরপুরে অনুশীলন করতে পারিনি শুধু। এখন সে সুযোগ পেয়েছি। সবার সহযোগিতা হয়তো পাব। কোচিং স্টাফ, ট্রেনারদের একটা সাহায্য পাব।’

আশরাফুল জাতীয় দলে নেই তিন বছরের বেশি সময় ধরে। এ সময়ের মধ্যে অনেক বদলে গেছে বাংলাদেশের ক্রিকেট। টি-টোয়েন্টির ছোঁয়ায় অনেক গতিশীল হয়েছে বিশ্ব ক্রিকেট। তবে নিজেকে যুগের সঙ্গে মিলিয়ে রাখতে নিয়মিত টিভিতে খেলা দেখেছেন বলে জানান আশরাফুল। এছাড়াও দেশের খেলার নিয়মিত খোঁজ খবরও রাখতেন তিনি।

‘ছোটবেলা থেকেই খেলা প্রচুর দেখতাম। শেষ তিন বছরে খেলার বাইরে থাকায় আরও বেশি খেলা দেখার সুযোগ পেয়েছি। এই তিন বছরে ক্রিকেট অনেক এগিয়ে গেছে। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর থেকে। অবশ্যই এখনকার ক্রিকেট যেভাবে চলছে নিজেকে সেভাবে মানিয়ে নিতে চেষ্টা করবো। এটাই আমার লক্ষ্য থাকবে।’

ক্যারিয়ারের ১৬ বছরে ভক্ত, পরিবার, বন্ধু-বান্ধব ও কাছের মানুষের কাছ থেকে অনেক ভালবাসা পেয়েছেন আশরাফুল। এমনকি শেষ তিন বছরে নিষিদ্ধ থাকার পরও ভালোবাসার কমতি ছিল না। তাই তাদের জন্য আবারও নিজেকে ফিরিয়ে আনতে চান তিনি। ভালো খেলেই সে ভালবাসার প্রতিদান দেবেন বলে প্রতিশ্রুতি দিলেন টেস্টে সর্বকনিষ্ট সেঞ্চুরিয়ান।

আরটি/আইএইচএস/পিআর

আরও পড়ুন