ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হারের শঙ্কায় ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:৪১ এএম, ৩১ জুলাই ২০১৪

সুযোগ থাকলেও ফলো-অন করায়নি ইংল্যান্ড। তৃতীয় টেস্ট জিতে সিরিজে সমতা আনতে মরিয়া দলটি দ্বিতীয় ইনিংসও ঘোষণা করে বড় লক্ষ্য দিয়েছে ভারতকে। ৪৪৫ রানের সেই লক্ষ্য তাড়া করতে গিয়ে চতুর্থ দিন ১১২ রানে চার উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়েছে অতিথিরা।

সাউদাম্পটন টেস্ট জয়ের জন্য পঞ্চম ও শেষ দিন আরো ৩৩৩ রান চাই ভারতের। আর ইংল্যান্ডের লক্ষ্য সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা অতিথিদের শেষ ৬ উইকেট।

বুধবার ৮ উইকেটে ৩২৩ রান নিয়ে খেলা শুরু করে ৩৩০ রানে অলআউট হয়ে যায় ভারত। অতিথিদের শেষ দুটি উইকেট নেন জেমস অ্যান্ডারসন।

চতুর্থ দিন কোনো রান যোগ করতে পারেননি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আর ১ রান যোগ করেই ফিরেন মোহাম্মদ সামি।

নিজের ৩২তম জন্মদিনটি পাঁচ উইকেট নিয়ে উদযাপন করেন পেসার অ্যান্ডারসন। ৫৩ রানে ৫ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার। ৯৭ টেস্টের ক্যারিয়ারে এনিয়ে ১৬ বার ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি।

২৩৯ রানের লিড পেলেও ভারতকে ফলো-অন করাননি অধিনায়ক অ্যালেস্টার কুক। ৪ উইকেটে ২০৫ রানে ৪০.৪ ওভার স্থায়ী দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন তিনি।

সর্বোচ্চ ৭০ রানে অপরাজিত থাকেন প্রথম ইনিংসেও অর্ধশতক করা কুক। দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ রান আসে জো রুটের ব্যাট থেকে।

ভারতের পক্ষে রবীন্দ্র জাদেজা ৩ উইকেট নেন ৫২ রানে।

লক্ষ্য তাড়া করতে নেমে ২৯ রানেই মুরালি বিজয় ও চেতেশ্বর পুজারার বিদায়ে শুরুটা ভালো হয়নি ভারতের। রান আউট হয়ে যান বিজয়। আর মইন আলীর বলে ক্রিস জর্ডানের হাতে ধরা পড়েন পুজারা।

তৃতীয় উইকেটে শিখর ধাওয়ান ও বিরাট কোহলির মধ্যে গড়া ৫১ রানের জুটি স্বস্তি ফেরাচ্ছিল অতিথি শিবিরে। কিন্তু ৯ রানের মধ্যে এই দুই ব্যাটের বিদায় বিপদে ফেলেছে আইসিসি চার নম্বরে থাকা দলটিকে।

ইংল্যান্ডের পক্ষে মইন ২ উইকেট নেন ৩৩ রানে।