ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শ্যুটিংয়ে ২৫তম আবদুল্লাহ হেল বাকি

প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ০৮ আগস্ট ২০১৬

রিও অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেলের বাছাই পর্ব থেকেই বিদায় নিয়েছেন বাংলাদেশি শ্যুটার আবদুল্লাহ হেল বাকি। বিদেশে গড়া নিজের সেরা স্কোর (৬২৪.৮) ছাপিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে অলিম্পিকে পাড়ি জমিয়েছিলেন বাকি; কিন্তু সেই লক্ষ্যে সফল হতে পারেননি ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেসমে রৌপ্য জয়ী এই শ্যুটার। ৬২১.২ স্কোর গড়ে ৫০ জনের মধ্যে তিনি হলেন ২৫তম।

১০ মিটার এয়ার রাইফেলে একজন শ্যুটার দাঁড়িয়ে ১ ঘণ্টা ১৫ মিনিটের মধ্যে ১০টি করে একটি সিরিজের মোট ছয়টি সিরিজ (৬০টি গুলি) শ্যুটিং করতে পারেন। আব্দুল্লাহ হেল বাকি তার প্রথম সিরিজে ১০৩.৮, দ্বিতীয়টিতে ১০৪.০, তৃতীয়টি ১০৫.৪, চতুর্থটিতে ১০৩.৬, পঞ্চমটিতে ১০০.৬ এবং ষষ্ঠ ও শেষটিতে ১০৩.৮ স্কোর করেন।

৫০ জনের মধ্যে চূড়ান্ত পর্বে উঠেছেন শীর্ষ আট জন। ৬৩০.২ স্কোর গড়ে বাছাইয়ে সেরা হওয়া ইতালির নিক্কোলো কামপ্রিয়ানি গড়েছেন অলিম্পিক রেকর্ড। এশিয়ার একমাত্র প্রতিনিধি হিসেবে ফাইনালে উঠেছেন ভারতীয় তারকা অভিনব বিন্দ্রা। ৬২৫.৭ স্কোর করে সপ্তম হন তিনি। ভারতের আরেক শ্যুটার গগন নারাং অর্জন করেছেন ৬২১.৭ পয়েন্ট।

শেষ পর্যন্ত আবদুল্লাহেল বাকির ১০ মিটার এয়ার রাইফেলে স্বর্ণ জিতেছেন ইতালির নিক্কোলো কামপ্রিয়ানি। অলিম্পিক রেকর্ডসহ তার স্কোর ২০৬.১। রৌপ্য জেতা ইউক্রেনের কুলিশের স্কোর ২০৪.৬ এবং ব্রোঞ্জ পদক জেতা রাশিয়ার ভ্লাদিমির মাসলেনিকভের স্কোর ১৮৪.২। ভারতের অভিনব বিন্দ্রা হয়েছেন চতুর্থ। এই ইভেন্টে বেইজিং অলিম্পিকে স্বর্ণ জিতেছিলেন তিনি।

আইএইচএস/বিএ

আরও পড়ুন