ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অলিম্পিকে সাঁতরাবেন রাশিয়ার নিষিদ্ধ সাঁতারু

প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০৭ আগস্ট ২০১৬

রাষ্ট্রীয়ভাবে ডোপিং করার অপরাধে পুরো রাশিয়াকেই নিষিদ্ধ করে দিয়েছিল আন্তর্জাতিক ডোপিং এজেন্সি (ওয়াডা)। তবে, যাছাই-বাছাই করে পুরো অ্যাথলেটিক টিমসহ মোট ১১৮ জনকে নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। বাকি ২৭১ জন অংশ নিচ্ছেন রিও অলিম্পিকে। যে ১১৮ জন অ্যাথলেটকে নিষিদ্ধ করা হয়েছিল তাদের মধ্যে ছিলেন রাশিয়ান মহিলা সাঁতারু ইউলিয়া ইফোমাভা।

তবে, নতুন খবর হলো, রিওর পুলে ঝড় তোলার ছাড়পত্র পেয়ে গেছেন ইউলিয়া। এবং রাশিয়া নিশ্চিত সাঁতার থেকে আরেকটি স্বর্ণ পেতে যাচ্ছে। ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইউলিয়া ইফোমোভা।

আন্তর্জাতিক ডোপিং এজেন্সি যখন ইউলিয়াকে নিষিদ্ধ ঘোষণা করে তখনই তার পক্ষে মাঠে নামে সাঁতারের আন্তর্জাতিক অভিভাবক সংস্থা ফিনা। তারা নানা পরীক্ষা-নীরিক্ষা করে দেখে যে, ইউলিয়া ডোপপাপি নন। রোববার তারা ঘোষণা করে যে, রিওর সুইমিংপুলে নামতে কোন বাধা নেই রাশিয়ান এই বিশ্বচ্যাম্পিয়ন সাঁতারুর পক্ষে।

আজ রোববারই ৬ষ্ঠ হিটে থেকে পুলে ঝাঁপিয়ে পড়ার কথা রয়েছে ইউলিয়ার। শুধু ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকই নয়, ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক এবং ১০০ মিটার রিলেতেও অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

আইএইচএস/পিআর

আরও পড়ুন