ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

রিও অলিম্পিকে মশাল বহন করবেন ড. ইউনূস

প্রকাশিত: ১১:৪৫ এএম, ০২ আগস্ট ২০১৬

রিও অলিম্পিকে প্রতিনিধিত্ব থাকছে বাংলাদেশের। ওয়াইল্ড কার্ড নিয়ে হোক আর সরাসরি হোক- বাংলাদেশের ছয়জন অ্যাথলেট অংশ নিচ্ছেন রিও অলিম্পিকে। এদের পাঁচজন ওয়াইল্ড কার্ড আর একজন (গলফার সিদ্দিকুর রহমান) যাচ্ছেন সরাসরি যোগ্যতা অর্জন করে। তবে এবার অলিম্পিকে বিশেষ সম্মান অর্জন করতে যাচ্ছে বাংলাদেশ। রিও অলিম্পিক গেমসে মশাল বহন করার জন্য বিশ্ব অলিম্পিক কমিটির পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে। ৪ আগস্ট রিও ডি জেনিরোতেই অলিম্পিক মশাল বহন করার কথা রয়েছে তার।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ এই আমন্ত্রণ জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে। অলিম্পিকের প্রেরণা সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার লক্ষ্যেই বাংলাদেশের এই নোবেলজয়ীকে আমন্ত্রণ জানিয়েছে তারা। ড. ইউনূস রিওতে অলিম্পিক যাত্রার শেষ পর্বে মশাল বহন করবেন। ৫ আগস্ট রিওর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অলিম্পিকের উদ্বোধনের মধ্য দিয়ে শেষ হবে মশাল যাত্রা।

গ্রিসের অলিম্পিয়া পাহাড়ের পাদদেশে মশাল প্রজ্জ্বলনের মধ্য দিয়ে ২১ এপ্রিল যাত্রা শুরু হয় রিও অলিম্পিক মশালের। স্বাগতিক দেশ ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়া থেকে অলিম্পিকের মশালযাত্রা শুরু হয় ৩ মে থেকে। পুরো ব্রাজিল পরিভ্রমণ শেষে মশালযাত্রা শেষ হবে ৫ আগস্ট অলিম্পিকের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে। ড. ইউনূস রিওতে শেষ পর্বে এসে ৪ আগস্ট মশাল বহন করার কথা রয়েছে।

শুধু তাই নয়, ড. ইউনূস ৪ আগস্ট রিও ডি জেনিরোতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভায়ও ভাষণ দেবেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অন্তর্ভুক্ত প্রত্যেকটি দেশের জাতীয় অলিম্পিক কমিটির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এই সভায়।

ড. ইউনূস অ্যাথলেটিক্স, সামাজিক ব্যবসা এবং টেকসই উন্নয়নে লক্ষ্যসমূহ অর্জনে পৃথিবীর নতুন কল্পচিত্র নিয়ে বক্তব্য রাখবেন। একবারে তৃণমূল পর্যায় থেকে বিশ্বপর্যায়ে অ্যাথলেটিক্স এবং খেলাধুলা জগতের মধ্যে একটি নতুন মাত্রা সংযোজন করার উদ্দেশ্যে ড. ইউনূস ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি একযোগে কাজ করে যাবেন। সামাজিক ব্যবসা সৃষ্টির মাধ্যমে বিশ্বব্যাপী মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সকল অনুষ্ঠান, ভেন্যু ও সংগঠন যেন উদ্যোগি হয় এ ব্যাপারে কাজ করবেন ড. ইউনুস এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

রিও অলিম্পিকের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে ইতিমধ্যেই ড. ইউনূস রিও ডি জেনিরো পৌঁছে গেছেন। সেখানে তিনি ৯ আগস্ট পর্যন্ত অবস্থান করবেন বলে জানিয়েছে ইউনূস সেন্টার।

আইএইচএস/এবিএস

আরও পড়ুন