ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভিল্লাভারায়নকে ছাড়াই শুরু হচ্ছে মাশরাফিদের কন্ডিশং ক্যাম্প

প্রকাশিত: ০১:২২ পিএম, ১৯ জুলাই ২০১৬

ইংল্যান্ড সিরিজকে সামনে রেখে আগামীকাল বুধবার থেকেই প্রাথমিক দলে থাকা ক্রিকেটারদের নিয়ে শুরু হচ্ছে কন্ডিশনিং ক্যাম্প। শুরুতে ফিটনেস নিয়ে কাজ শুরু হলেও এ ক্যাম্পে নেই টাইগারদের প্রধান ট্রেনার মারিও ভিল্লাভারায়ন। তার পরিবর্তে ক্যাম্প পরিচালনা করবেন বিসিবির ফিটনেস ট্রেনার ইফতেখারুল ইসলাম। তাকে সহায়তা করবেন আরেক ট্রেনার তুষার কান্তি হালদার। শুধু ভিল্লাভারায়নই নন, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলকে ছাড়াই শুরু হচ্ছে এ ক্যাম্প। তারা রয়েছেন ছুটিতে। সুতরাং শুরুতে বিদেশি কোন কোচিং স্টাফকেই পাচ্ছে না টাইগাররা।

বুধবার সকাল সোয়া আটটায় ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা রিপোর্ট করবেন ইফতেখারুলের কাছে। এরপর সাড়ে আটটা থেকে শুরু হবে ক্যাম্প। প্রথমদিনে ক্রিকেটারেরদের ফিটনেস নিয়ে কাজ করা হবে বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

ক্যাম্পের কার্যক্রম বর্ণনা করতে গিয়ে জালাল বলেন, ‘কাল শুরু হচ্ছে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প। প্রথম দিন শারীরিক কিছু কাজ করানো হবে। এর জন্য আপাতত আমাদের স্থানীয় যারা আছে, তারাই ক্যাম্প চালাবে। জাতীয় দলের কোচিং স্টাফরা আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে চলে আসবে। তারা আসার আগ পর্যন্ত স্থানীয় স্টাফরা এই প্রোগ্রাম পরিচালনা করবে।’

জন্মসূত্রে শ্রীলংকান হলেও নাগরিকত্ব নেওয়ার কারণে এখন একজন অস্ট্রেলিয়ান ভিল্লাভারায়ন। ঈদের আগে ছুটিতে পরিবার নিয়ে অস্ট্রেলিয়া যান তিনি। ক্যাম্প শুরুর আগেই তার ফেরার কথা; কিন্তু গুলশানে হলি আর্টিজান ক্যাফেতে ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার পর বাংলাদেশে ফিরতে কিছুটা দুশ্চিন্তাগ্রস্থ তিনি।

বিসিবিতে চাকুরি নেয়ার পর প্রায় একবছর স্ত্রী-সন্তান নিয়ে বাংলাদেশ অবস্থান করছিলেন ভিল্লাভারায়ন। তবে গুলশান ও শোলাকিয়া হামলার পর স্ত্রী সন্তানদের অস্ট্রেলিয়ায় রেখে আসতেই দেশ ছেড়েছেন বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান।

Villavarion

ভিল্লাভারায়নের ফেরা নিয়ে জাগোনিউজকে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতিতে তিনি স্বাভাবিকভাবেই একটু ভড়কে গেছে। এছাড়াও তার পারিবারিকভাবেও কিছু ঝামেলা রয়েছে। আর বিদেশি স্টাফদের মধ্যে ভিল্লাভারয়নই একমাত্র ও পরিবার নিয়ে ঢাকায় থাকতেন। নির্দিষ্ট করে না বলতে পারলেও আশা করি কয়েকদিনের মধ্যেই সে ঢাকায় ফিরবে।’

প্রসঙ্গতঃ ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলতে যাওয়ার কারণে কন্ডিশনিং ক্যাম্পে অংশ নিতে পারবেন না পেসার মোস্তাফিজুর রহমান। এছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে যাওয়ার কারণে থাকছেন না সাকিব আল হাসানও।

কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়া ৩০ সদস্যের স্কোয়াড
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহীম, নুরুল হাসান সোহান, শুভাগত হোম, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোওয়ার্দী শুভ, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মর্তুজা, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহিদ, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

আরটি/আইএইচএস/এবিএস

আরও পড়ুন