ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

২৪ জুলাই চট্টগ্রাম থেকে যাত্রা শুরু প্রিমিয়ার ফুটবল লিগের

প্রকাশিত: ১১:২৫ এএম, ১৭ জুলাই ২০১৬

ফুটবলের জনপ্রিয়তা দিন দিন নিম্নমুখি। ঘরোয়া ফুটবল যেন বন্দী হয়ে পড়েছে শুধু ঢাকার মধ্যেই। অথচ, ঢাকার বাইরে ফুটবলকে ছড়িয়ে দিতে পারলে যে এর জনপ্রিয়তা ফিরে আসবে- অনেক দেরিতে হলেও সেটা বুঝতে পেরেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্মকর্তারা। সে কারণেই এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের যাত্রা শুরু হচ্ছে চট্টগ্রাম থেকে। ২৪ জুলাই যাত্রা শুরু হবে জমজমাট ঘরোয়া ফুটবল আসর জেবি বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ। এ লক্ষ্যে পুরোপুরি প্রস্তুত এখন বন্দর নগরী।

ফুটবলকে ঢাকা থেকে বিকেন্দ্রীকরণের এটা প্রাথমিক পদক্ষেপ। শুধু ঢাকা-চট্টগ্রামই নয়, বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলাগুলো অনুষ্ঠিত হবে দেশের আরও কয়েকটি বিভাগীয় শহরে। আগামীকাল সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে লিগের লেগো উম্মোচন করা হবে।  

২০ জুলাই চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন হবে জেবি বিপিএল ‘২০১৬। এদিন আয়োজন করা হয়েছে জমজমাট কনসার্টের। পোক সম্রাজ্ঞী মমতাজ এবং ব্যান্ড দল এলআরবি উদ্বোধনী অনুষ্ঠানে গান পরিবেশ করবেন।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে এবারের ভেন্যু গুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ স্টেডিয়াম। প্রথম এবং দ্বিতীয় রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে। ২৪ জুলাই থেকে প্রতিদিন ২টি করে খেলা দিনে এবং রাতে ফ্লাড লাইটের আলোয় অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে আয়োজন করা হচ্ছে মোট ২০টি ম্যাচ।
 
রোববার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে জেবি বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ-২০১৬ আয়োজন উপলক্ষে এক সমন্বয় সভায় এসব তথ্য জানান বিপিএল আয়োজক কমিটির উপদেষ্ঠা, জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এসময় তিনি জানান, ফুটবলকে আরো আকর্ষণীয় এবং দর্শকপ্রিয় করতে এমন উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এবারেরসহ মোট তিন বছরের জন্য বিপিএলের সত্ত্ব কিনেছে সাইফ পাওয়ার টেক।

প্রতি বছর প্রতিষ্ঠানটি বাফুফেকে চার কোটি টাকা করে প্রদান করবে। এছাড়া লিগ আয়োজনের সকল ব্যয়ও প্রতিষ্ঠানটি বহন করবে। লিগের টাইটেল স্পন্সর হচ্ছে জে বি গ্রুপ। খেলা দেখার জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। দর্শকদের জন্য সুবিধা হলো একটি টিকিট কাটলেই একসঙ্গে ২টি খেলা দেখতে পারবেন তারা।
 
চট্টগ্রাম সিটি মেয়র বলেন, ‘মূলতঃ বর্তমানে দেশের যুব সমাজ ক্রীড়াবিমুখ হওয়ার কারণে নানা অপরাধ কর্মকান্ডের সঙ্গে জড়িয়ে যাচ্ছে। ফুটবল যেহেতু বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা, তাই বাংলাদেশ প্রিমিয়ার লিগের মাধ্যমে ফুটবলকে তৃণমূলের কাছে পৌঁছে দিতেই এভাবে ঢাকা থেকে বের করে আনা হয়েছে প্রিমিয়ার লিগকে।’

তিনি বলেন, ‘যুব সমাজকে বিপদগামীতা থেকে রক্ষা করতে ক্রীড়াঙ্গনের প্রসার ঘটাতে হবে। দর্শকদেরকে মাঠে টেনে আনতে পারলেই বর্তমান প্রজন্মকে বিপদগামীতা থেকে রক্ষা করা সম্ভব হবে। এ লিগ ফুটবল অঙ্গনে প্রনোদনা বাড়াবে এবং খেলোয়াড়দের মাঝে পেশাদারিত্ব ফিরিয়ে আনবে। এ জন্য তিনি গনমাধ্যমের সহযোগিতাও কামনা করেন।’

জেলা প্রশাসক ও  চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মেজবাহ উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমন্বয় সভায় অতিরিক্ত পুলিশ সুপার (সিএমপি উত্তর) আবদুর রউফ, সিজেকেএস’র নেতৃবৃন্দ যথাক্রমে সাহাবুদ্দিন শামীম, ওয়াহিদ দুলাল, মো. ইউছুফ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল জলিল, র্যাব, বিজিবি ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জীবন মুছা/আইএইচএস/পিআর

আরও পড়ুন