ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

১২৩ বছরের রেকর্ড ভাঙলেন ইয়াসির

প্রকাশিত: ১২:৪১ পিএম, ১৬ জুলাই ২০১৬

বেচারা চার্লস থমাস বিয়াস টার্নার (চার্লি টার্নার) স্বর্গে বসেই হয়তো আফসোস করছেন। ১২৩ বছর আগে যে রেকর্ড তিনি গড়েছিলেন, তাতে ভাগ বসানোর সাহস শতাব্দীকালেও কেউ করতে পারেনি। দীর্ঘকাল পরে এসে চার্লি টার্নারের সেই রেকর্ডটাই ভেঙে দিলেন পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহ। আফসোসটা তিনি করতেই পারেন!

১৩ টেস্টে সর্বোচ্চ ৮১টি উইকেট নিয়ে এতদিন সবার শীর্ষে ছিলেন অস্ট্রেলিয়ান মিডিয়াম পেসার চার্লি টার্নার। ১৮৯৩ সালের আগস্টে দ্য ওভাল টেস্টে অ্যান্ড্রু স্টুডার্টকে বোল্ড করে ৮১তম উইকেটটি নিয়েছিলেন তিনি। এবার তাকে পেছনে ফেলে ১৩ টেস্টে ৮২ উইকেট নিলেন ইয়াসির শাহ।

এমন বিধ্বংসী বোলার টার্নারের ক্যারিয়ার অবশ্য খুব বেশি লম্বা হয়নি। মাত্র ১৭ টেস্ট খেলে ১০১ উইকেট নিয়েছিলেন তিনি। ১৮৯৫ সালে ক্রিকেটকে জানান গুডবাই। ১৯৪৪ সালের ১ জানুয়ারি সিডনিতে ত্যাগ করেন শেষ নিঃশ্বাস। অথচ অমর কীর্তি এখনও ইতিহাসে নাম লিখে রেখেছে তার। যদিও এবার সেই ইতিহাস থেকে টার্নারের নামটা ১ নম্বর থেকে মুছে দিয়ে ইয়াসির লিখে দিলেন দুই নম্বরে।

Yeasir

ইয়াসির শাহের হাতের ঘূর্ণি দেখে বছর খানেক আগে শেন ওয়ার্ন আরব আমিরাতে উড়ে এসেছিলেন টিপস শেখানোর জন্য। অবসরের পর থেকে অসি স্পিন কিংবদন্তী নিজের ছায়া আর কারও মধ্যে দেখেননি। দেখলেন শুধুমাত্র পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহের মধ্যে।

কিংবদন্তির ছোঁয়া পাওয়া সেই স্পিনার যদি কোন রেকর্ড গড়ে বসেন, তাতে অবাক হওয়ার কিছু থাকে না। সেই ইয়াসিরই অবশেষে লর্ডস টেস্টে এসে ইংলিশ ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়ে রীতিমত রেকর্ড গড়ে ফেললেন।

মাত্র ২৯ ওভার বল করে ৭১ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন ইয়াসির। একই সঙ্গে ১৩টি টেস্ট খেলা বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ৮২টি উইকেট নিয়েছেন তিনি। পেছনে ফেলে দিয়েছেন কিংবদন্তি চার্লি টার্নারকে।

চার্লি টার্নারকে ছোঁয়ার কাছাকাছি চলে গিয়েছিলেন ইংলিশ পেসার টম রিচার্ডসন। তাও শতাব্দীকাল আগে। ১৮৯৮ সালে মেলবোর্ন টেস্টে খেলেছিলেন ক্যারিয়ারের ১৩তম ম্যাচটি। ওই ম্যাচে পেয়েছিলেন মাত্র ২ উইকেট। ফলে ১৩ টেস্টে তার নামের পাশে লেখা হলো ৭৮টি উইকেট।

যদিও পরের টেস্টে সিডনিতে তিনি নিয়েছিলেন ১০ উইকেট। ১৪ টেস্টে ৮৮ উইকেট নিয়ে ক্রিকেটকেই গুডবাই জানিয়ে দিলেন টম রিচার্ডসন। এমন বিধ্বংসী বোলার কেন এত দ্রুত ক্রিকেটকে বিদায় জানালেন সেটা একটা রহস্য। টম রিচার্ডসন বেশিদিন বাঁচেনওনি। ১৯১২ সালেই পাড়ি জমান পরাপারের উদ্দেশ্যে।

লর্ডস টেস্ট ছিল ইংল্যান্ডে ইয়াসির শাহর অভিষেক। ইংল্যান্ডের মাটিতে কোন পাকিস্তানি বোলার হিসেবে ইয়াসির শাহই এখনও পর্যন্ত সেরা। শুধু তাই নয়, ইংল্যান্ডের মাটিতে বিদেশি স্পিনার হিসেবেও সেরা বোলিংটা উপহার দিলেন পাকিস্তানি এই বোলার।  

আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে ইয়াসির শাহ। দ্রুততম একশ উইকেট নেয়ার গৌরবের অধিকারী হতে পারেন তিনি। যদি অন্তত নিজের ক্যারিয়ারের ১৫তম টেস্টের মধ্যেই শততম উইকেটটি নিতে পারেন। কারণ, ১৬ টেস্টে শততম উইকেট নেয়ার কৃতিত্ব ইংলিশ বোলার জর্জ লোহম্যানের। ১৮৮৬ থেকে ১৮৯৬ সাল পর্যন্ত ১০ বছরে খেলেছেন মাত্র ১৮ টেস্ট এবং উইকেট নিয়েছেন মোট ১১২টি।

১৭ টেস্টে শততম উইকেটের মাইলফলকে পৌঁছেছেন অস্ট্রেলিয়ার চার্লি টার্নার, ক্ল্যারি গ্রিমেট এবং ইংল্যান্ডের সিড বার্নার্স। এবার দেখার বিষয়- এই কিংবদন্তীকের পেছনে ফেলে ইয়াসির শাহ বিরল ইতিহাসটি গড়তে পারেন কি না!

আইএইচএস/এবিএস

আরও পড়ুন