ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

প্রাথমিক দলে ডাক পেলেন নিষিদ্ধ তাসকিন-আরাফাত

প্রকাশিত: ১০:৪২ এএম, ৩০ জুন ২০১৬

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজের সূচিও প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসবি)। এখনও সিরিজের বাকি তিন মাস। ভালোভাবে প্রস্তুতি নিতে তিন মাস আগেই কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিচ্ছেন টাইগাররা। আগামী ২০ জুলাই থেকে শুরু হতে যাওয়া ওই ক্যাম্পের জন্য সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বৃহস্পতিবার ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়েছে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানি।

বিসিবির ট্রেনার মারিও ভিল্লাভারায়নের নেতৃত্বে আগামী ২০ জুলাই অনুষ্ঠিত হবে কন্ডিশনিং ক্যাম্প। সেদিন সকাল সোয়া ৮টায় রিপোর্ট করতে হবে খেলোয়াড়দের।

ঘরোয়া লিগে দুর্দান্ত পারফরম্যান্স করায় অভিজ্ঞ ব্যাটসম্যান রকিবুল হাসান ও শাহরিয়ার নাফীসকে ফেরানো হয়েছে দলে। সর্বশেষ ২০১৩ সালের জুনে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের প্রাথমিক স্কোয়াডে ছিলেন এ দুই ব্যাটসম্যান। এছাড়া দীর্ঘদিন পর ডাক পেয়েছেন সোহরাওয়ার্দী শুভ।

২০১১ সালে সর্বশেষ জাতীয় দলে খেলা রকিবুল হাসান ঢাকা প্রিমিয়ার লিগের সর্বোচ্চ রান করেই ফিরলেন। অপরদিকে জাতীয় লিগ ও বিসিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন শাহরিয়ার নাফীস। তার পুরস্কার হিসেবে প্রাথমিক স্কোয়াডে জায়গা পেলেন এ ওপেনার। ২০১১ সালে সর্বশেষ ওয়ানডে খেললেও ২০১৩ সালে টেস্ট খেলেছিলেন তিনি।

এছাড়া ইনজুরি কাটিয়ে প্রায় এক বছর পর আবার জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন রুবেল হোসেন। প্রাইম ব্যাংকের হয়ে প্রিমিয়ার লিগে দারুণ ধারাবাহিক ছিলেন তিনি। এছাড়া রয়েছেন নিষিদ্ধ দুই বোলার আরাফাত সানি ও তাসকিন আহমেদ।  

আগামী ৭ ও ৯ অক্টোবর সিরিজের প্রথম দুই ওয়ানডেতে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। ১২ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডে খেলবে বাংলাদেশ। চট্টগ্রামেই সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে ২০ অক্টোবর থেকে। সিরিজের শেষ ম্যাচ খেলতে দুই দল আবার ফিরবে ঢাকায়। ২৮ অক্টোবর থেকে মিরপুরে হবে দ্বিতীয় টেস্ট।

উল্লেখ্য, তৃতীয় বারের মত বাংলাদেশ সফর করতে আসছে ইংল্যান্ড। এর আগে ২০১০ সালে বাংলাদেশে এসেছিল তারা। তবে এরপর দুই ওয়ানডে বিশ্বকাপে দুইবার তাদের সঙ্গে মোকাবেলা হয় টাইগারদের। দুইবারই জয় লাভ করে বাংলাদেশ।

৩০ সদস্যের প্রাথমিক স্কোয়াড
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফিস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, শুভাগত হোম, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোওয়ার্দী শুভ, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মর্তুজা, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহিদ, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

আরটি/আইএইচএস/এমএস

আরও পড়ুন