ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভিদাল-সানচেজেই ভরসা চিলির

প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২৬ জুন ২০১৬

ঠিক যেন ২০১৫ কোপা ফাইনালের পুনরাবৃত্তি। সেবার ফাইনালে এই দু দলের লড়াইয়ে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে প্রথমবারের মত কোপা জিতেছিল চিলি। আবারো কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুদল। শতবর্ষী কোপার ফাইনালে আর্জেন্টিনাকে কাঁদিয়ে এবারও জেতার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ অ্যালেক্সিস সানচেজ- আর্তুরু ভিদালরা।

গত এক বছর ধরে ধারাবাহিকভাবেই ভালো খেলে যাচ্ছে লা রোজারা। কোপার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি জায়গা করে নিয়েছে ফিফা কনফেডারেশন কাপেও। তাছাড়া ফিফা র্যাং কিংয়েও রয়েছে চার নম্বরে। তবে কোচ হোর্হে সাম্পাওলিকে হারিয়ে কিছুটা পিছিয়ে পড়েছিল সানচেজরা। সেখান থেকেই নতুন কোচের দায়িত্ব পেয়ে দলকে টেনে তোলের হুয়ান অ্যান্থনিও পিজ্জি।

টুর্নামেন্টের প্রথম ম্যাচেই আর্জেন্টিনার কাছে হেরে বিপর্যস্ত হয়ে পড়েছিল চিলি। পরের ম্যাচেও ভাগ্যের জোড়ে ৯৮ মিনিটে বলিভিয়ার বিপক্ষে পেনাল্টিতে গোল করে ম্যাচ জিতে নেয় ভিদালরা। কিন্তু কোয়ার্টার ফাইনালেই যেন অন্য চিলিকে দেখলো পুরো বিশ্ব। ফেভারিট মেক্সিকোকে সাত গোলের লজ্জায় ডুবিয়ে সেমিতে জায়গা করে নিয়েছিল চিলি। সেই ম্যাচে একাই চার গোল করেছিলেন স্ট্রাইকার ভার্গাস। সেমিফাইনালে কলম্বিয়াকেও ২-০ গোলে উড়িয়ে দেয় তারা। টুর্নামেন্টে ১৩ গোল করার পাশাপাশি খেলার প্রথমার্ধে তারা বেশি ভয়ঙ্কর। ১৩ গোলের ৬টিই করেছে তারা প্রথমার্ধে। দলের খেলার ধরণটাও ৪-৩-৩ স্টাইলে। কলম্বিয়ার সঙ্গে অনেক ভুল করেছিল খেলোয়াড়রা। এজন্য তাদেরকে শাসিয়েছেন কোচ।  

টুর্নামেন্টে ৬ গোল করে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে সবার উপরে রয়েছেন এই স্ট্রাইকার। তাই ফাইনালে ভিদাল কিংবা সানচেজকে টপকে তিনিই হতে পারেন চিলির তুরুপের তাস। তাছাড়া ভিদাল এবং সানচেজ তো আছেই। চিলির খেলা হয়ত আর্জেন্টিনার মত অতটা দর্শনীয় নয় কিন্তু দল হিসেবে এবং লক্ষ্যকে অর্জন করার জন্য তারা নিজেদের পুরোটা উজাড় করে দিতে সদা প্রস্তুত। আর্জেন্টিনার কোচ জেরার্ড মার্টিনো তো বলেই দিয়েছেন যে, ‘চাপের ভেতরে আর্জেন্টিনার থেকে চিলিই অনেক ভালো দল।’

টুর্নামেন্ট শুরুর আগেই প্লে-মেকার হোর্সে ভালদাভিয়ার ইনজুরি চিলিকে অনেক সমস্যা ফেলে দেয়। তাছাড়া ফাইনালের আগে পাবলো হার্নান্দেজকেও পাচ্ছেনা লা রোজারা। মার্সেলো দিয়াজও রয়েছেন অনিশ্চয়তায়। কিন্তু চিলির হয়ে শততম ম্যাচ খেলা সানচেজের কল্যাণেই শিরোপা জিততে চায় চিলি। আর্জেন্টিনা হয়ত টুর্নামেন্টের সেরা দল এমনকি বর্তমানের অন্যতম সেরা দল হতে পারে কিন্তু চিলির শৃঙ্খলাবদ্ধ হয়ে খেলার ধরণ কিছুটা হলেও ভোগাবে আর্জেন্টিনাকে।

আরআর/এবিএস

আরও পড়ুন