ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইতিহাসের হাতছানি ওয়েলস-নর্দার্ন আয়ারল্যান্ডের সামনে

প্রকাশিত: ১১:৫১ এএম, ২৫ জুন ২০১৬

এর আগে কখনো ইউরোর টুর্নামেন্টে খেলা হয়ে ওঠেনি ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের। প্রথমবারের মত খেলতে এসেই সবাইকে চমকে টুর্নামেন্টের নকআউট রাউন্ডে উঠেছে দুদল। কিন্তু সেখানেই একে অপরের মুখোমুখি হচ্ছে তারা। এবার ইতিহাস গড়ার হাতছানি। প্রথমবার খেলতে এসেই কোয়ার্টার ফাইনালে ওঠার মত বিরল রেকর্ড গড়তে চায় নর্দার্ন আয়ারল্যান্ড এবং ওয়েলস। কিন্তু জয়ের পাল্লা অনেকটাই ভারী ওয়েলসের।

ইংল্যান্ড, রাশিয়া এবং স্লোভাকিয়ার সঙ্গে মরণগ্রুপে পরেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট রাউন্ডে ওঠে ওয়েলস। ইংল্যান্ডের বিপক্ষে শেষ সময়ের গোলে হারলেও বাকি দুটি ম্যাচ জিতে ঠিকই নিজের সক্ষমতা প্রকাশ করেছে বেল-রামসিরা। ইউরো ফুটবলের ইতিহাসে সপ্তম ফুটবলার হিসেবে গ্রুপ পর্বের তিন ম্যাচেই গোল করার কৃতিত্ব গড়েছেন বেল। রামসিও রয়েছেন দুর্দান্ত ফর্মে। এ ম্যাচেও ইতিহাসটাও বেলদের পক্ষে। দুদলের ৩৪ মোকাবেলায় ওয়েলস জিতেছে ১৫টি ম্যাচে অন্যদিকে হেরেছে মাত্র ৭টি ম্যাচে। তাই নিশ্চিতভাবে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে ফেভারিট হিসেবেই ম্যাচ শুরু করবে ওয়েলস।

অন্যদিকে ইতিহাস নিজেদের পক্ষে না থাকলেও জার্মান, পোল্যান্ড এবং ইউক্রেনের গ্রুপে পড়েও তৃতীয় হয়ে নকআউট রাউন্ডে ওঠে মার্টিন ও’নিলের দল। ১৯৮০ সালের পর ওয়েলসের বিপক্ষে জয়ের মুখ দেখেনি নর্দার্ন আয়ারল্যান্ড। শক্তিতে কিছুটা পিছিয়ে থাকলেও তাদের অনুপ্রেরণায় থাকতে পারে দুদলের সর্বশেষ সাক্ষাতটি। ইউরোর আগেই  প্রস্তুতি ম্যাচে ওয়েলসকে প্রায় হারিয়েই দিয়েছিল আয়ারল্যান্ড কিন্তু শেষ সময়ের গোলে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

আরআর/আরআইপি

আরও পড়ুন