ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নির্বাচকদের ভাগই করে দিল বিসিবি

প্রকাশিত: ১২:২৩ পিএম, ১৯ জুন ২০১৬

বেশ কিছুদিন থেকে আলোচনার তুঙ্গে- দুই স্তরের নির্বাচক কমিটি করা হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। এর আগে বিসিবি প্রধান এক সংবাদ সম্মেলনে এমনটাই ইঙ্গিত দিয়েছিলেন। তবে রোববার বিসিবির ১৪তম বোর্ডসভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, দুই স্তরের নির্বাচক কমিটিই করা হচ্ছে। এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি।

এদিন বোর্ডসভা শেষে নাজমুল হাসান বলেন, ‘ছয় সদস্যের নির্বাচক কমিটিই করা হয়েছে। ওখানে তিনজনের নির্বাচক প্যানেল থাকছে। যে কেউ এর প্রধান থাকতে পারেন। তাদের দায়িত্ব হচ্ছে সব খেলোয়াড় নির্বাচন করা। সারা বাংলাদেশ থেকে কারা কারা আসবে সেটা তারা ঠিক করবেন। তবে যে কোনো সিরিজ শুরু হওয়ার আগে আমাদের অপারেশন্স চেয়ারম্যান্স একটা মিটিং ডাকবে। ওখানে কনভেনার হবে ওই কমিটি। ওখানে কোচও থাকবে, আমাদের ম্যানেজারও থাকবে।’

তবে এ প্যানেলে কোচ এবং ম্যানেজারের কি কাজ তা ব্যাখ্যা করতে গিয়ে পাপন আরও বলেন, ‘কোচ মূলত তার স্ট্র্যাটেজিক কোনো পরিকল্পনা যদি থাকে- যেমন এই সিরিজের জন্য এই ধরনের খেলোয়াড় লাগবে তা জানাবে। ওখানে ম্যানেজার যদি কোনো কিছু যোগ করতে চায় তা দেবে। খেলোয়াড়দের কোনো দাবি থাকলে ম্যানেজার জানাবে। মূলত এটা তাদের ইনফর্ম করা। নির্বাচনের দায়িত্ব ওই কমিটির। তারা সকলে স্বাক্ষর করে আমার কাছে পাঠাবে।’

নির্বাচক প্যানেলে আগের মতই থাকছেন ফারুক আহমেদ এবং মিনহাজুল আবেদিন নান্নু। তবে হাবিবুল বাশার সুমনের পরিবর্তে এই্ কমিটিতে আসছেন সাজ্জাদুল আলম শিপন। জুনিয়র নির্বাচক কমিটি থেকে উপরে আসছেন তিনি। এছাড়া তিন সদস্যের জুনিয়র নির্বাচক প্যানেলে এহসানুল হক শিপনের সঙ্গে থাকছেন হান্নান সরকার ও হাসিবুল হোসেন শান্ত।

হাবিবুল বাশারকে সরিয়ে তাকে নিয়ে যাওয়া হয়েছে নারী ক্রিকেটের নির্বাচক হিসেবে। এই প্রথম নারী ক্রিকেটের জন্য আলাদা নির্বাচক কমিটি গঠন করা হলো। এক সদস্যবিশিষ্ট এই কমিটির প্রধান এখন হাবিবুল বাশার নিজে।

আরটি/আইএইচএস/এমএস

আরও পড়ুন