ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইউরোর জমকালো উদ্বোধন

প্রকাশিত: ০৪:২১ এএম, ১১ জুন ২০১৬

‘আজকের রাত হবে দারুণ এক রাত’ এই কথার গানের তালে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠলো ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা ইউরো চ্যাম্পিয়নশিপের ১৫তম আসরের। উদ্বোধনী অনুষ্ঠানে ১৫০ জন ‘কান-কান’ ড্যান্সার ফুটিয়ে তোলে উনিশ শতক ফ্রান্সে জনপ্রিয় হয়ে ওঠা ‘কানকান’ নৃত্য। সবশেষে ফ্রান্স এয়ারফোর্সের সাতটি বিমান নীল, সাদা ও লাল রংয়ের ধোঁয়া ছাড়তে ছাড়তে স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে যায়। এরপরই শুরু হয় ইউরো ২০১৬।

euro

মাঠে মনোমুগ্ধকর ডিসপ্লে আর প্রায় হাজার খানেক শিল্পীর শারীরিক কসরত। সব মিলিয়ে সারা বিশ্বের সব জাতির মাঝে ফুটবল যে ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তুলছে, সেটিই ফুটে ওঠে এবারের উদ্বোধনী অনুষ্ঠানে। ফ্রান্সের বিখ্যাত শিল্পীদের পরিবেশনায় সুরের মূর্ছনায় আপ্লুত হয়ে পড়েন উপস্থিত দর্শকরাও। ফ্রান্সের ফুটবলীয় ইতিহাস, ঐতিহ্য সবই ফুটে ওঠে এই উদ্বোধনী অনুষ্ঠানে।

euro

ফরাসি বিখ্যাত কবি, ইতিহাসবিদ, লেখক, বিজ্ঞানী থেকে রাজনৈতিক ব্যক্তিদের স্মৃতি ফুটিয়ে তোলা হয় এই আয়োজনের মধ্য দিয়ে। আকাশ পথে রঙ্গিন ধোয়া নিয়ে বিমানের মার্চ পাস্টও ছিলো দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দু। আইফেল টাওয়ারের মত ঐতিহাসিক স্থানও শিল্পীদের পরিবেশনার বিষয়বস্তু হিসেবে প্রাধান্য পায় এবারের ইউরোর উদ্বোধনী আয়োজনে।

euro

তবে ফুটবলীয় এ উৎসবে আছে শঙ্কার ছায়াও। মাঠের খেলা নিয়ে যতটা ভাবনা তার চেয়ে বেশি নিরাপত্তা নিয়ে চিন্তা ছিল ফ্রান্স সরকারের। গত নভেম্বরে প্যারিসে স্টেডিয়ামের বাইরে হামলার পর থেকে ইউরোর আয়োজন নিয়ে উদ্বেগ ছিল। তবে সব কিছু পেছনে ফেলে জমকালো এক উদ্বোধন দেখলো পুরো বিশ্ব। 

এমআর/এমএস

আরও পড়ুন