ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এমবাপের প্রথম ‘ক্লাসিকোয়’ বাড়তি পরামর্শ নেই আনচেলত্তির

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ২৫ অক্টোবর ২০২৪

আগামী শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় লা লিগায় বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। কিলিয়ান এমবাপের প্রথম ‘এল ক্লাসিকো’ হবে এটি। ফরাসি সুপারস্টার সান্তিয়াগো বার্নাব্যুতে আসার পর এই প্রথম বার্সার মুখোমুখি হচ্ছে রিয়াল।

এবারের এল ক্লাসিকোর আছে বাড়তি গুরুত্ব। ইউরোপীয় ফুটবলের অন্যতম আবেদনময় এই লড়াই পাল্টে দিতে পারে স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিলের বর্তমান চিত্র। পাশাপাশি ঐতিহাসিক উত্তেজনা তো থাকছেই।

লা লিগায় এখন পর্যন্ত ১০ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বার্সা। ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল। যে দল এবারের এল ক্লাসিকোয় জিতবে তাদের হাতেই টেবিলের নেতৃত্ব চলে যাওয়ার সম্ভাবনা বেশি।

হাইভোল্টেজ এই লড়াইয়ে এমবাপের কাছে বেশিকিছুই আশা করেন রিয়াল ভক্তরা। রিয়ালের জার্সিতে এখন পর্যন্ত বড় কোনো চমক দেখাতে না পারলেও এমবাপে বরাবরই রিয়ালের অন্যতম ভরসার জায়গা।

প্রথম এল ক্লাসিকো হলেও এমবাপের জন্য বাড়তি কোনো পরামর্শ নেই বলে জানিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তিনি মনে করেন, বার্সার বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে এমবাপের। সুতরাং ম্যাচে কী করতে হবে, তা ভালো করেই জানা আছে ফরাসি তারকার।

শুক্রবার সংবাদ সম্মেলনে আনচেলত্তি বলেন, ‘তার (এমবাপে) অভিজ্ঞতা আছে, সে অনেকবার বার্সেলোনার বিপক্ষে খেলেছে। সে জানে কী করতে হবে... । খেলার জন্য তার প্রস্তুতির উপায় খুব সোজা। সে তার গুণাবলীতে বিশ্বাস করে। আমরা আত্মবিশ্বাসী যে, সে দলে জন্য কিছু আনবে। সে এমনি।’

সম্প্রতি তেমন ছন্দে নেই এমবাপে। রিয়ালে এখন পর্যন্ত ৯ ম্যাচে মাত্র ৫ গোল করেছেন তিনি। তবে এমবাপের সেরা ফর্ম দেখতে তড়িঘড়ি করতে চান না আনচেলত্তি। বরং অপেক্ষাকেই বেছে নিয়েছেন তিনি। আগামী দিনের কথাই বেশি ভাবছেন রিয়ালের ইতালিয়ান কোচ।

আনচেলত্তি বলেন, ‘আমরা সন্তুষ্ট। (এমবাপ্পে) গোল করেছে। সে দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সে সেরা ছন্দ খুঁজছে। আমরা তাড়াহুড়ো করছি না। সেও করছে না। স্পষ্টতই সে আরও ভালো করবে। কারণ আরও ভালো করার জন্য তার সব গুণ রয়েছে।’

বর্তমানে দুই দলই আছে দারুণ ফর্মে। সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়েও ৫-২ ব্যবধানে জিতেছে রিয়াল। অন্যদিকে আরেক জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে বার্সা।

দুদলই যেহেতু ফর্মে আছে, তাহলে রোববারের ম্যাচে ফেবারিট কে- এমন প্রশ্নের উত্তরে আনচেলত্তি বলেন, ‘তারা (বার্সা) খুব ভালো করছে। ক্ল্যাসিকো বা ডার্বির মতো একটি খেলায় ফেবারিট দল বাছাই করা কঠিন। কিন্তু সৌভাগ্যবশত এখন পর্যন্ত কেউ আমাকে হারাতে (চলতি মৌসুমে লা লিগায়) পারেনি।’

চোটের কারণে বার্সার বিপক্ষে খেলতে পারবেন না রিয়াল ফরোয়ার্ড রদ্রিগো ও নিয়মিত গোলরক্ষক থুবো কর্তোয়া।

এমএইচ/এএসএম