ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

১০ জনের দল নিয়েও বেলজিয়ামকে হারালো ফ্রান্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:০৮ এএম, ১৫ অক্টোবর ২০২৪

উয়েফা নেশনস লিগে ১০ জনের দল নিয়েও বেলজিয়ামকে হারিয়েছে ফ্রান্স। এই ম্যাচের ৭৬ মিনিটে অরলিয়েন চুয়োমেনি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় ফ্রান্স। ম্যাচের শেষ ২০ মিনিট রক্ষণের দেয়াল তৈরি করে বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়েছে ফরাসিরা।

সোমবার বেলজিয়ামের ব্রাসেলসে ১০ জনের দলে পরিণত হওয়ার আগেই ২ গোল করে ফ্রান্স। অন্যদিকে প্রথমার্ধের ইনজুরি সময়ে (৪৫+৩ মিনিটে) নিজেদের একমাত্র গোল করেছিলো স্বাগতিক বেলজিয়াম।

ফ্রান্সের হয়ে দুটি গোলই করেন স্ট্রাইকার রান্ডার কুলো মুয়ানি। প্রথম গোলটি ৩৫ মিনিটে পেনাল্টি থেকে করেন ফরাসি তারকা। ডি-বক্সের ভেতর বেলজিয়ামের ওয়াট ফায়েসের হ্যান্ডবল হলে ফ্রান্সের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এরপর বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে লইস ওপেন্ডারের গোলে ১-১ সমতায় ফেরে বেলজিয়াম।

এদিন গোলের শুরুটা করতে পারতো বেলজিয়ামই। ২৩ মিনিটে পেনাল্টি পেয়েও গোল করতে পারেনি স্বাগতিকরা। স্পট কিক মিস করেন বেলজিয়ামের অধিনায়ক ইয়রি টিয়েলম্যান।

৬২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন কুলো মুয়ানি। এতে ২-১ গোলে এগিয়ে সফরকারীরা। এরপর ৭৬ মিনিটে চুয়োমেনি লাল কার্ড দেখলেও শেষ বাঁশি পর্যন্ত লিড ধরে রাখতে সক্ষম হয় ফ্রান্স।

চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে লিগ-এ গ্রুপ-২ এর দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স। ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালি। ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম ও পয়েন্টশূন্য ইসরায়েল আছে টেবিলের তলানিতে।

গ্রপের সেরা দুই দল আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া কোয়ার্টার ফাইনালে অংশ নেবে।

সোমবারের ম্যাচে বেলজিয়ামের অনেকগুলো আক্রমণ রুখে দিয়েছেন ফ্রান্সের গোলরক্ষক মাইক ম্যাগনান। ম্যাচ শেষে তিনি বলে, ‘এটি একটি দারুণ সন্ধ্যা ছিল। মোটেই সহজ ম্যাচ ছিল না। কারণ, আমরা জানতাম, বেলজিয়ানরা আমাদের সমস্যা তৈরি করবে।’

ছয়টি দুর্দান্ত সেভের বিষয়ে জানতে চাইলে ফরাসি গোলরক্ষক বলেন, ‘আমার ছয় সেভ? এটা আমার জন্য ভালো, এটা ইতিবাচক। এই মুহূর্তে আমার ফর্মকে প্রতিফলিত করেছে। এটা আমার জন্য এবং দলের জন্য ভালো। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো জয় পাওয়া।’

গেল ৪৩ বছর ধরে কোনো প্রতিযোগিতামূলক আসরে ফ্রান্সকে হারাতে পারেনি বেলজিয়াম। এবারও সেই অপেক্ষার প্রহর শেষ হলো বেলজিয়ামের। সুযোগ তৈরি করেও বারবার ব্যর্থ হয়েছে স্বাগতিকরা। শেষ পর্যন্ত জয় নিয়েই দেশে ফেরত আসলো ফ্রান্স।

এমএইচ/জিকেএস