ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

থিম্পুতে ঘুরে দাঁড়ানোর গল্প লিখলো বাংলাদেশের যুবারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

ভারতের বিপক্ষে ৯১ মিনিটে গোল খেয়ে হেরে টুর্নামেন্ট শুরু, দ্বিতীয় ম্যাচে ৮০ মিনিটে গোল খেয়ে মালদ্বীপের বিপক্ষে ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা তৈরি হয়েছিল বাংলাদেশের যুবাদের। সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল বাংলাদেশের খেলা হবে কিনা তা নির্ভর করছিল ভারত ও মালদ্বীপ ম্যাচের ওপর।

গ্রুপের শেষ ম্যাচে ভারত ৩-০ গোলে জিতে যাওয়ায় কপাল খুলে যায় বাংলাদেশের। বিদায়ের প্রহর গুনতে থাকা সাইফুল বারী টিটুর দল উঠে যায় সেমিফাইনালমঞ্চে। শনিবার সেমিফাইনালেও হারতে হারতে বাংলাদেশ জিতে যায় পাকিস্তানের বিপক্ষে। তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর বাংলাদেশ টাইব্রেকারের সাডেনডেথে ৮-৭ গোলে হারায় পাকিস্তানকে।

ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশের যুবারা যেভাবে পাকিস্তানের বিপক্ষে চড়াও হয়ে খেলতে শুরু করে তাতে ম্যাচটি টাইব্রেকার পর্যন্তই যাওয়ার কথা ছিল না। একের পর এক সুযোগ পেয়ে গোল করতে না পারার খেসারত বাংলাদেশকে দিতে হয়েছে ৩১ মিনিটে গোল খেয়ে। পিছিয়ে পড়ার আগেই বাংলাদেশ এগিয়ে থাকতে পারতো অন্তত ৩-০ গোলে। সহজ সহজ মিস করে বাংলাদেশের ফুটবলাররাই ম্যাচটি কঠিন করে তোলে।

৬২ মিনিটে পেনাল্টি পায় পাকিস্তান। লক্ষ্যভেদ করে ব্যবধান বাড়িয়ে ২-০ করে। বাংলাদেশ তখন বিদায়ের শঙ্কায়। ৭৪ মিনিটে কর্নাার থেকে মিঠু চৌধুরি গোল ম্যাচে ফিরে আসার আশা জাগে। সমতা আনতে বাংলাদেশের যুবারা ঝাপিয়ে পরে পাকিস্তানের ওপর। কিন্তু গোল আর হচ্ছিল না। ম্যাচ ইনজুরি সময়ে গড়ালে সবাই আশা ছেড়ে দিয়েছিলেন। তবে ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে বদলি মানিকের গোলে ম্যাচে ফেরে বাংলাদেশ।

টাইব্রেকারেও চলছিল সমানতালে লড়াই। প্রথম ৫ শটের সবগুলো গোলই করে দুই দল। এর পর সাডেনডেথে বাংলাদেশ জেতে ৮-৭ গোলে। পাকিস্তানের ঘানির নেওয়া অষ্টম শট বাংলাদেশের গোলরক্ষক নাহিদ ঠেকিয়ে দিলে প্রথমবারের মতো সুবিধাজনক অবস্থানে যায় বাংলাদেশ। আশিক যখন শট নিতে যান তখন স্টেডিয়ামে পিনপতন নিরবতা। আশিকের শট ঠেকানোর সাথে সাথেই উল্লাসে ফেটে পড়ে বাংলাদেশের যুবারা। ঘুরে দাঁড়ানোর দারুণ এক গল্প লিখে সাইফুল বারী টিটুর দল উঠে যায় ফাইনালে।

২০১৮ সালে এই টুর্নামেন্টের অনূর্ধ্ব-১৫ ক্যাটাগরির ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। সেবারও বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল টাইব্রেকারে জিতে। ২০২২ সালে এই টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে বাংলাদেশ বিদায় নিয়েছিল ভারতের কাছে হেরে।

আরআই/আইএইচএস/