ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৩১ বছর বয়সে ফুটবলকে গুডবাই বিশ্বজয়ী ফুটবলারের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

হঠাৎ করেই সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার রাফায়েল ভারানে। ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সকে অসাধারণ পারফরম্যান্স দিয়ে বিশ্বকাপ জিতিয়েছেন এই ডিফেন্ডার।

রিয়াল মাদ্রিদের হয়ে তিনি ১০ বছর খেলেছেন। ক্রিশ্চিয়ানো রোনালদোর সতীর্থ ছিলেন তিনি। মূলত হাঁটুর ইনজুরির কারণেই ৩১ বছর বয়সে অবসর নিলেন। এর আগে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন তিনি। এবার ক্লাব ফুটবল থেকেও অবসর নিয়ে নিলেন। আর খেলতে দেখা যাবে না ভারানেকে।

ফ্রান্সের লেন্সের হয়ে সিনিয়র ফুটবল খেলা শুরু করেছিলেন তিনি। ২০১১ সালে ১৮ বছরের তরুণ ভারানেকে দলে নেয় রিয়াল মাদ্রিদ। পরের ১০ বছর সেখানেই খেলেন তিনি। ২০২১ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন ভারানে। সেখানে খেলেন তিন বছর। এই মৌসুমে ইতালির কোমো ক্লাবে যোগ দেন ভারানে। সেই দলেই নতুন ভূমিকায় দেখা যাবে তাকে।

সমাজমাধ্যমে পোস্ট করে অবসর ঘোষণা করেন ভারানে। তিনি লেখেন, ‘সব ভালো জিনিসের একটা শেষ আছে। আমার ক্যারিয়ারে অনেক ধরনের চ্যালেঞ্জ নিয়েছি। সে সব বাধা অতিক্রম করেছি। সে সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক আবেগ। আমার কাছে খুবই গর্বের এ অবসর। ফুটবল থেকে অবসর নিচ্ছি। তবে আমার নতুন দায়িত্ব রয়েছে। আমি কোমোর সঙ্গেই থাকব। শুধু বুট এবং শিন প্যাড লাগবে না। নতুন দায়িত্ব নেওয়ার জন্য মুখিয়ে আছি। কিছুদিনের মধ্যেই জানাব সেই দায়িত্বের কথা।’

গত মৌসুমেই ম্যানচেস্টারে চুক্তি শেষ হয়েছিল ভারানের। তারপরেই কোমোতে যোগ দেন তিনি। দু’বছরের জন্য কোমোতে সই করেন তিনি। কিন্তু প্রথম ম্যাচে সাম্পদোরিয়ার বিরুদ্ধে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন ভারানে। হাঁটুর সেই চোটের কারণেই অবসর নিলেন কি না তা স্পষ্ট নয়।

আইএইচএস/