ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ফাঁস হলো নাম, ব্যালন ডি’অর এবার ব্রাজিলিয়ানের হাতে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:২৪ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

গত দেড় দশকেরও বেশি সময় ধরে ব্যালন ডি’অরকে বলতে গেলে নিজেদের সম্পত্তি বানিয়ে রেখেছিলেন লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো। এই দুই মহাতারকার দাপটে বাকি ফুটবলারদের ছিল কোণঠাসা অবস্থা।

এরই মধ্যে ফাঁকে ফাঁকে লুকা মদ্রিচ, করিম বেনজেমার মতো দুই-একজন বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার জিতেছেন। কিন্তু কোনো ব্রাজিলিয়ানের হাতে ব্যালন ডি’অর উঠেনি প্রায় ১৭ বছর!

২০০৭ সালে রিকার্ডো কাকা সর্বশেষ ব্রাজিলের হয়ে ব্যালন ডি’অর জিতেছিলেন। এরপর ব্যালন ডি’অরের সেরা তিনে দুইবার নাম এসেছিল কেবল নেইমারের। জেতা হয়নি।

এবার কি দীর্ঘ সেই আক্ষেপ ঘুচবে? স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা দাবি করছেন, এবারের (২০২৪) ব্যালন ডি’অর জিততে চলেছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র।

প্যারিসের থিয়েটার দু শাতেলেতে আগামী ২৮ অক্টোবর ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হবে। সেই রাতে ভিনিসিয়ুসের হাতে সোনার বলটা উঠলে ব্রাজিলের ১৭ বছরের অপেক্ষা ঘুচবে।

২০২৪ ব্যালন ডি’অরের জন্য ৪ সেপ্টেম্বর ৩০ জনকে মনোনীত করে এই পুরস্কারের আয়োজক ফ্রান্স ফুটবল। তখন থেকেই আলোচনায় ছিলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুস, তাঁর ক্লাব সতীর্থ জুড বেলিংহাম ও ম্যানচেস্টার সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি।

তবে মার্কা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ভিনিসিয়ুস এরই মধ্যে জেনে গেছেন, পুরস্কারটা তিনিই জিততে চলেছেন। ব্যালন ডি’অর কর্তৃপক্ষ নাকি তার জন্য বিশেষ সোনার বুটও তৈরি করে ফেলেছে।

এবার ব্যালন ডি’অর পুরস্কার দেওয়ার ক্ষেত্রে গত বছরের ১ আগস্ট থেকে এ বছরের ৩১ জুলাই পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। এই সময়ের মধ্যে ভিনিসিয়ুস রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ ও উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন। ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে তিনি করেছেন ২৪ গোল, অ্যাসিস্ট ছিল ১১টি।

এমএমআর/জিকেএস