ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

মোনাকার কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শুরু বার্সেলোনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:১৯ এএম, ২০ সেপ্টেম্বর ২০২৪

ম্যাচের ১০ মিনিটেই বার্সেলোনার সব পরিকল্পনা ওলটপালট হয়ে গিয়েছিল। সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন বার্সার ডিফেন্ডার এরিক গার্সিয়া। শুরুতেই ১০ জনের দলে পরিণত হয়েও লড়াই করে যাচ্ছিল বার্সা। কিন্তু শেষ পার্যন্ত আর পারেনি। চ্যাম্পিয়ন্স লিগের নিজেদের প্রথম ম্যাচে মোনাকোর কাছে ২-১ গোলে হেরে গেছে কাতালানরা।

বার্সার গোলরক্ষক মার্ক আন্দ্রে স্টেগানের দেওয়া পাসের দখল নিতে পারেননি গার্সিয়া। সেই পাস দখলে নিয়ে নেন মোনাকার জাপানি ফরোয়ার্ড তাকুমি মিনামিনো। পরে জাপানি এই তারকাকে পেছন থেকে ধাক্কা দেন গার্সিয়া। ডি-বক্সের সামান্য বাইরে ফাউল হওয়ার কারণে পেনাল্টি থেকে বেঁছে গেলেও সরাসরি লালকার্ড দেখেন গার্সিয়া।

গতকাল বৃহম্পতিবার মোনাকোর মাঠে লা লিগায় টানা পাঁচ ম্যাচ জেতা বার্সা গোল হজম করে ১৬ মিনিটে। গোল করেন ফ্রান্সের অলিম্পিক দলে খেলা মোনাকোর মাগনেস আকলিওচে। পেনাল্টি এরিয়ার ডানপাশ থেকে গোলটি করেন তিনি। তার খেলা সরাসরি দেখছিলেন ফ্রান্স জাতীয় দলের কোচ দেদিয়োর দেশম।

শুরুতে গোল পেয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠে মোনাকো। একের পর এক আক্রমণ করে বার্সার রক্ষণভাগকে ব্যস্ত করে তোলে স্বাগতিকরা। মোনাকোর চাপে যেন কোণঠাসা হয়ে পড়ে বার্সা। তারা কোনো সুযোগই তৈরি করতে পারছিলো না।

২৮ মিনিটে লামিন ইয়ামালের গোলে সমতায় ফেলে বার্সা। পেনাল্টি এরিয়া থেকে বাঁ পায়ের দারুণ শটে গোলটি করেন স্প্যানিশ তারকা। এই মৌসুমে এটি ইয়ামালের চতুর্থ গোল। আর চ্যাম্পিয়ন্স লিগে নিজের ক্যারিয়ারের প্রথম গোল।

উয়েফার দেওয়া তথ্য অনুসারে, চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠ গোলদাতা হলেন ইয়ামাল। ১৭ বছর ৬৮ দিন বয়সে গোলটি করেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বকনিষ্ট গোলদাতা আনসু পাতি থেকে ২৮ দিন বেশি বয়সে গোল করেন ইয়ামাল।

এর আগে গত জুলাইয়ে সর্বকনিষ্ট ফুটবলার হিসেবে ইউরো চ্যাম্পিয়ন শিপে গোল করেছিলেন ইয়ামাল।

প্রথমার্ধে আর কোনো গোল না হওয়ায় ১-১ ব্যবধানেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধেও গোল পেতে দেরি হচ্ছিল। ৭০ মিনিট পর্যন্ত ১-১ সমতায় থাকায় মনে হয়েছিল হয়তো ফ্রান্স থেকে এক পয়েন্ট নিয়ে ফিরতে পারবে বার্সা। কিন্তু তাদেরকে সেই এক পয়েন্ট থেকে বঞ্চিত করেন মোনাকোর জর্জ লেনিকেনা। ভ্যান্ডারসনের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন তিনি।

এরপর একটি পেনাল্টিও পেয়েছিল মোনাকো। কিন্তু ভিএআর দেখে সিদ্ধান্ত বদলে ফেলেন রেফারি। তা না হলে হানসি ফ্লিকের বার্সার হারের ব্যবধানটা আরও বড় হতে পারতো। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানেই জয় নিশ্চিত হয় মোনাকোর।

 

এমএইচ/জিকেএস