ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

দায়িত্বশীলদের উপর ক্ষোভ অ্যালিসনের, অবসরের হুমকি অ্যাকাঞ্জির

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:২০ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

নতুন নিয়মের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ মাঠে গড়াচ্ছে আজ। ইউরোপের সবচেয়ে জনপ্রিয় ক্লাব ফুটবল প্রতিযোগিতাটিতে ৩২ দলের পরিবর্তে এবার আসরে খেলবে ৩৬ দল। কোনো গ্রুপ থাকবে না। একই পয়েন্ট টেবিলের আওতায় এসে সবগুলো দল গ্রুপপর্বে ৮টি করে ম্যাচ খেলবে। যেখানে আগে গ্রুপ পর্বের ম্যাচ হতো ৬টি।

গ্রুপপর্বের খেলা শেষে পয়েন্ট তালিকার শীর্ষ ৮ দল সরাসরি শেষ ষোলোতে খেলবে। বাকি ৮ দলকে দ্বিতীয় রাউন্ডে যেতে হলে খেলতে হবে প্লে-অফ। প্লে-অফেও অতিরিক্ত দুটি ম্যাচ খেলা হবে। সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নতুন সংস্করণে দল বাড়ার সঙ্গে ম্যাচের সংখ্যাও বেড়ে গেছে।

আয়োজকদের ম্যাচ বাড়ানোর উদ্দেশ্য বেশি দর্শক আকৃষ্ট করা। কিন্তু বেশি ম্যাচ খেলতে গিয়ে যে খেলোয়াড়দের উপর চাপ বেড়ে যায়, তাও একটি আলোচনার বিষয়। কারণ, ম্যাচ বাড়লেও সময় তো আর বাড়েনি। নির্দিষ্ট সময়ের মধ্যেই তো মৌসুম শেষ করতে হবে আয়োজকদের। যে কারণে সাজানো হয়েছে ঠাসা শিডিউল। কিন্তু এ নিয়ে খেলোয়াড়দের সঙ্গে কোনো আলোচনা করা হয় না। দায়িত্বশীলদের এমন আচরণে খুশি হতে পারেননি কিছু খেলোয়াড়।

চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমের প্রথম দিনেই মাঠে নামবে ৭ চ্যাম্পিয়ন। ক্লাবগুলো হলো- বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবং সাবেক ছয় চ্যাম্পিয়ন লিভারপুল, বায়ার্ন মিউনিখ, জুভেন্টাস, এসি মিলান, পিএসভি ও অ্যাস্টন ভিলা।

বোঝাই যাচ্ছে, এবারের মৌসুমে পুরোপুরি ব্যস্ত সময় কাটবে ফুটবলারদের। বিশ্রামের সুযোগটাও পাবেন না তারা।

এসব ঠাসা শিডিউল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার ও ম্যানচেস্টার সিটি তারকা মানুয়েল অ্যাকাঞ্জি।

আজ (মঙ্গলবার) লিভারপুল মাঠে নামবে এসি মিলানের বিপক্ষে। মিলানের ঘরের মাঠ সান সিরোতে নামার আগে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে কথা বলেছেন লিভারপুলের গোলবারের পাহারাদার অ্যালিসন। সেখানে ব্রাজিলিয়ান এই গোলরক্ষক দায়িত্বশীলদের উপর ক্ষোভ ঝাড়েন।

অ্যালিসন বলেন, ‘বাড়তি ম্যাচ যোগ করা নিয়ে খেলোয়াড়েরা কী ভাবছে, তা নিয়ে তো কেউ কিছু জিজ্ঞাসা করে না। মনে হয় আমাদের মতামতের কোনো মূল্য নেই। তবে সবাই জানে আমরা বাড়তি ম্যাচ নিয়ে কী ভাবছি। এ নিয়ে বলতে বলতে আমরা ক্লান্ত।’

গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫৮টি ম্যাচ খেলেছে লিভারপুল। কিন্তু নতুন মৌসুমে সংখ্যাটা ৬৫ হতে পারে, যদি সবগুলো প্রতিযোগিতার ফাইনালে যেতে পারে অল রেডরা।

দর্শক বাড়ানো ও আয় বৃদ্ধির উদ্দেশ্য থাকলেও খেলোয়াড়দের দিকটাও দায়িত্বশীলদের ভাবা উচিত ছিল বলে মনে করেন অ্যালিসন।

তিনি বলেন, ‘আমরা জানি এখানে সংবাদমাধ্যম, টিভি, উয়েফা, ফিফা, প্রিমিয়ার লিগ ও অন্যান্য প্রতিযোগিতাগুলোর নিজস্ব ভাবনাচিন্তা আছে। আমরা তো নির্বোধ নই। আমরা এটাও জানি, মানুষ বেশি বেশি ম্যাচ দেখতে চায়। তবে যাঁরা সূচি বানান, তাঁদের দরকার ছিল খেলোয়াড়সহ সব পক্ষের সঙ্গে বসে কথা বলা। ক্লান্ত হয়ে গেলে তো আপনি নিজের সেরাটা দিতে পারবেন না। আমি তো সব ম্যাচেই নিজের সেরাটা দিতে চাই।’

আগামীকাল বুধবার ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ক্লাব ম্যানচেস্টার সিটি মৌসুম শুরু করবে। তাদের প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান। সিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে সেই ম্যাচের আগে দলটির ডিফেন্ডার অ্যাকাঞ্জিও ঠাসা শিডিউলের সমালোচনা করেছেন।

এভাবে খেলতে থাকলে খেলোয়াড়রা দ্রুতই ফুরিয়ে যাবেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। যে কারণে তাদের অপ্রত্যাশিত সময়েই অবসর নিতে হবে।

অ্যাকাঞ্জি বলেন, ‘খুবই কঠিন অবস্থা। আপনাকে শুধু এই মৌসুম নিয়ে ভাবলেই চলছে না, ভাবতে হচ্ছে পরের মৌসুম নিয়েও। আমরা ছুটি কাটাবো কখন? শীতকালীন ছুটিও নেই। ভাগ্য ভালো থাকলে দুই মৌসুমের মাঝে দুই সপ্তাহের ছুটি পেতে পারি, তবে এরপরই তো ফিরতে হবে। শেষ নেই যেন। জানি না কী হবে। হয়তো আমি ৩০ বছরেই অবসর নিয়ে নেবো!’

ক্লাব ফুটবলে এসব ঠাসা শিডিউলের সমালোচনা করেছেন লিভারপুলের সাবেক কোচ ইয়ুর্গেন ক্লপও।

এমএইচ/জিকেএস