ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন ভিনিসিয়ুস

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৪০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বকাপ বাছাই পর্বে প্যারাগুয়ের মাঠে গিয়ে ১-০ গোলে হেরে আসতে হলো ব্রাজিলকে। ২০২৬ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখা দলটি আজ বুধবার ভোরে যেভাবে প্যারাগুয়ের বিপক্ষে খেলেছে, তাতে তাদেরকে ঠিক ‘ব্রাজিল’ মনে হয়নি। চন্নছাড়া ফুটবল উপহার দিয়ে পরাজয় সঙ্গী করেই মাঠ ছাড়তে হয়েছে ভিনিসিয়ুস জুনিয়রদের।

অথচ, এবারের ব্যালন ডি’অর হাতছানি দিচ্ছে রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুসকে। আগামী অক্টোবরে হয়তো বছরের সেরা ফুটবলারের ব্যক্তিগত খেতাবটি জিতেও নেবেন এই ব্রাজিলিয়ান তারকা।

কিন্তু তিনিই কি না জাতীয় দলের জার্সিতে বলতে গেলে পুরোপুরি নিষ্প্রভ। প্যারাগুয়ের বিপক্ষে কদাচিৎ বল পায়ে দেখা গেছে তাকে। শুধু ভিনিসিয়ুস জুনিয়রই নন, পুরো ব্রাজিল দলটাই যেন বলের পেছন পেছন ছুটেছে। গোলের নাগাল তো দুরের কথা।

এ কারণে ম্যাচ শেষে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হারের পর ভিনিসিয়ুস জুনিয়রদের বাজে পারফরম্যান্স প্রদর্শনের কারণে সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন ভিনিসিয়ুস। সে সঙ্গে এটাও স্বীকার করে নিলেন যে, ব্রাজিল ফুটবল ইতিহাসের সবচেয়ে কঠিন সময় কাটাচ্ছে।

আসুনসিওনে স্বাগতিক প্যারাগুয়ের কাছে পরাজয় ব্রাজিলকে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের টেবিলে পঞ্চম স্থানে নামিয়ে দিয়েছে। সেলেসাওদের সামনে রয়েছে আর্জেন্টিনা, কলম্বিয়া, উরুগুয়ে এবং ইকুয়েডর।

রিয়াল মাদ্রিদের দুই সতীর্থ রদ্রিগো এবং এনদ্রিককে সঙ্গে নিয়েই প্যারাগুয়ের বিপক্ষে শুরু করেছিলেনে ভিনিসিয়ুস। ২০ মিনিটে দিয়েগো গোমেজের গোলে পিছিয়ে পড়ার পরও এই তিন তারকার কাছ থেকে পাল্টা কোনো আক্রমণ দেখা যায়নি।

খেলা শেষে স্পোর্টভিকে দেয়া সাক্ষাৎকারে ভিনিসিয়ুস বলেন, ‘আমরা সমর্থকদের কাছে ক্ষমা চাচ্ছি। যারা সবসময়ই আমাদের পাশে থাকেন। কিন্তু এটা খুব কঠিন সময় পাড়ি দিচ্ছি আমরা। আমরা শুধু চাই এই অবস্থা থেকে উন্নতি করতে। আমি আমার নিজের সম্ভাবনা সম্পর্কে জানি এবং এটাও জানি, জাতীয় দলের জন্য আমি কী করতে পারি। অবশ্যই এই প্রক্রিয়াটা খুব কঠিন। কারণ, আপনার যখন আত্মবিশ্বাস থাকবে না, তখন গোলও পাবেন না। এমনকি ভালো অ্যাসিস্ট বা ভালো পারফরম্যান্সও পাবেন না।’

যত দ্রুত সম্ভব নিজেদের উন্নতি করতে চান ভিনিসিয়ুস। তিনি বলেন, ‘আমি জানি আমি নিজে কি উন্নতি করতে পারবো, বর্তমানে আমি কি আছি সেটাও জানি। যখন আমি ভালো বোধ করবো, তখন অবশ্যই সবাইকে আমি অনেক আনন্দপূর্ণ মানসিকতা উপহার দিতে পারবো। নিজের দায়িত্ব সম্পর্কে ধারণা আছে আমার। সুতরাং, যত দ্রুত সম্ভব আমি নিজে এবং আমরা সবাই মিলে উন্নতি করতে চাই।’

লাতিন আমেরিকা অঞ্চল থেকে সেরা ৬টি দল সরাসরি ২০২৬ বিশ্বকাপে খেলবে। সপ্তম হওয়া দল খেলবে প্লে-অফ। ব্রাজিল রয়েছে ৫ম স্থানে। ৬ষ্ঠ স্থানে থাকা ভেনেজুয়েলার চেয়ে মাত্র ১ পয়েন্ট এগিয়ে রয়েছে তারা।

আইএইচএস/