ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

যে প্রক্রিয়ায় বাফুফেতে পরিবর্তন চান সাবেক তারকা ফুটবলার আমিনুল

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:২৬ পিএম, ১৪ আগস্ট ২০২৪

অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর থেকেই দেশের বিভিন্ন সেক্টরে সংস্কার কাজ শুরু হয়েছে। সেই সংস্কারের বাতায়ন বইছে ক্রীড়াঙ্গনেও। যদিও অন্তর্বতীকালীন সরকারের ক্রীড়া উপদেষ্টা এখনো ক্রীড়াঙ্গনের কোনো পরিবর্তন করেননি, তবে নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর থেকেই মানববন্ধন, মিছিল মিটিংয়ে উত্তাল ক্রীড়াঙ্গন।

বিশেষ করে দেশের দুই শীর্ষ ফেডারেশন বিসিবি ও বাফুফে নিয়েই কৌতুহল বেশি ক্রীড়াঙ্গনের মানুষের। দুই ফেডারেশনের দুই শীর্ষ কর্মকর্তা নাজমুল হাসান পাপন ও কাজী মো. সালাউদ্দিনের পদত্যাগের দাবিতেই বেশি সোচ্চার কিছু ক্রীড়া সংগঠক।

ক্রীড়াঙ্গনের অন্যসব ফেডারেশনের মতো নয় ক্রিকেট বোর্ড, বাফুফে এবং বিওএ। তিনটিই আন্তর্জাতিক সংস্থার কঠোর নজরদারীতে রয়েছে তারা। এখানে পান থেকে চুন খসলেই বিপদ। বাংলাদেশেরও সেই তীক্ত অভিজ্ঞতা আছে। ২০০২ সালে সরকারের হস্তক্ষেপের কারণে বাংলাদেশকে নিষিদ্ধ করেছিল ফিফা। এই তিনটি ফেডারেশন ও সংস্থায় নেতৃত্ব পরিবর্তন আনতে হলে বুঝেশুনে পা ফেলতে হবে সরকারকে। মানতে হবে নির্দিষ্ট নিয়ম-নীতি।

গত কয়েকদিনে মতিঝিলের বাফুফে ভবনের সামনে সভাপতি কাজী মো. সালাউদ্দিনের পদত্যাগ চেয়ে কিছু ক্রীড়ামোদী বিক্ষোভ ও অবস্থান কমূর্সচি পালন করেছে। এরই মধ্যে সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী পদত্যাগ করেছেন। তবে কাজী মো. সালাউদ্দিন পরিষ্কারভাবে বলেছেন, তিনি পদত্যাগ করবেন না এবং আগামী ২৬ অক্টোবর যে নির্বাচন হতে যাচ্ছে সেখানে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কাজী সালাউদ্দিনের পদত্যাগ না করার ও আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণার পর কী ভাবছেন সাবেক তারকা গোলরক্ষক ও বিএনপির যুব ও ক্রীড়া সম্পাদক আমিনুল হক?

বুধবার জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারে সামনে ক্রীড়া উন্নয়ন পরিষদের ব্যানারে হওয়া মানববন্ধনের পর এ বিষয়ে কথা বলেছেন জাতীয় ফুটবল দলের সাবেক এ অধিনায়ক। তিনি বলেছেন, ‘আমরা সবাই জানি যে, বাফুফের ক্ষেত্রে ফিফার একটা নিয়ম রয়েছে। বাংলাদেশ যে গণঅভ্যূত্থানের মাধ্যমে নতুন করে স্বাধীন হয়েছে এটা পুরো বিশ্ব জানে, ফিফাও জানে। আমাদের বলার উদ্দেশ্য হলো, আমরা চাই নিয়মতান্ত্রিকভাবে যেভাবে ফুটবল ফেডারেশনের নির্বাচন হয় সেভাবে হবে;কিন্তু যেহেতু এখানে আওয়ামী লীগপন্থীরা বসে আছেন, স্বৈরাচারী কায়দায় যারা চেয়ার দখল করে বসে আছেন, তাদেরকে রেখে কখনো বাংলাদেশের ফুটবলের উন্নয়ন হবে না।’

তাহলে বাফুফেতে পরিবর্তনটা কিভাবে হবে? ‘আমরা চাই ক্রীড়া উপদেষ্টার সঙ্গে বসে আলোচনা করে এবং ফিফার নিয়ম রক্ষা করে একটা পথ বের করতে। ফুটবল ফেডারেশনে যারা বর্তমানে দায়িত্বে আছেন তারা স্বেচ্ছায় পদত্যাগ করবেন। তারপর একটা নির্বাচনের মাধ্যমে ফুটবল ফেডারেশন সাজাতে চাই’- বলেছেন বিএনপির এই কেন্দ্রীয় নেতা।

আরআই/আইএইচএস/