ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দলবদলের সময় বাড়ানোর অনুমতি দেয়নি ফিফা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১৪ আগস্ট ২০২৪

দেশে রাজনৈতিক পট পরিবর্তন, বাংলাদেশ প্রিমিয়ার লিগের তিনটি ক্লাবে ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের পর ফুটবলের চলমান দলবদলের সময় কিছুটা বৃদ্ধির জন্য ফিফার কাছে আবেদন করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে বাফুফের আবেদনে সাড়া দেয়নি বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি। বুধবার ফিফা জানিয়ে দিয়েছে নির্ধারিত সময়ের মধ্যেই খেলোয়াড় নিবন্ধন শেষ করতে হবে।

বাফুফে থেকে জানা গেছে, প্রিমিয়ার লিগের কয়েকটি ক্লাব ক্ষতিগ্রস্থ হওয়ার পর দলবদলের বিষয়ে ফিফার গাইডলাইন চাওয়া হয়েছিল। বুধবার ফিফা জবাব দিয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যেই দলবদল করতে হবে।

১ জুন শুরু হয়েছে ফুটবলের দলবদল। চলবে ১৯ আগস্ট পর্যন্ত। ফিফার নিয়ম অনুযায়ী, ট্রান্সফার উইন্ডোর সময় সর্বোচ্চ ১২ মাস। বাফুফে ১১ মাস ২ দিন সময় দিয়ে দলবদলের তারিখ ঘোষণা করেছিল। হাতে ৫ দিন সময় থাকলেও বাড়ানোর সুযোগ নেই। কারণ, ঘোষিত দলবদলের সময় পরিবর্তন করা যাবে না।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশ প্রিমিয়ার লিগের সর্বাধিক ৬ বারের চ্যাম্পিয়ন আবাহনী, তিনবারের চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও নতুন ফর্টিস এফসি ক্লাবে হামলা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আবাহনী ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের।

ক্লাবগুলো ক্ষতিগ্রস্থ হওয়ার পর মৌখিকভাবে তারা বাফুফেকে বিষয়টি জানিয়েছিল। ক্লাবগুলো যাতে একটু সুযোগ পায় সে জন্য ফিফার কাছে সময় বাড়ানোর বিষয়ে গাইডলাইন চেয়েছিল বাফুফে। তবে ফিফা অনুমতি না দেওয়ায় ১৯ আগস্টই শেষ হয়ে যাবে এই মৌসুমের দলবদল।

আরআই/এমএমআর/জিকেএস