ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৬ পয়েন্ট জরিমানা দিয়েও কোয়ার্টার ফাইনালে কানাডা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৩৭ এএম, ০১ আগস্ট ২০২৪

ড্রেন কেলেঙ্কারির ঘটনায় কানাডা নারী ফুটবলের ৬ পয়েন্ট কেটে নিয়েছিল ফিফা। এতে হুমকিতে পড়েছিল তাদের কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন। কিন্ত সকল প্রতিবন্ধকতা দূর করে অবশেষে শেষ আটে নিজেদের নাম লিখেছে কানাডা।

গতকাল বুধবার রাতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়েছে কানাডা। এতে ৩ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ-এ তে রানার্স আপ হয়েছে তারা। সেমিফাইনালে ওঠার ম্যাচে শনিবার মার্শেইয়ে জার্মানির মুখোমুখি হবে কানাডা।

সমান ৩ পয়েন্ট নিয়ে কলম্বিয়া গ্রুপ পর্বের খেলা শেষ করেছে তিনে থেকে। তারাও উঠেছে কোয়ার্টারে। তিন গ্রুপ থেকে তৃতীয়স্থানের সেরা দল হিসেবে কোয়ালিফাই করেছে কলম্বিয়া। তাদের সঙ্গে একইভাবে কোয়ালিফাই করেছে ব্রাজিলও।

গ্রুপ পর্বের তিন ম্যাচের ৩টিতেই জিতেছে কানাডা। কলম্বিয়ার আগে নিউজিল্যান্ড ও ফ্রান্সকেও হারায় তারা। এতে কানাডার পয়েন্ট হওয়ার কথা ছিল ৯। হতে পারতো গ্রুপ চ্যাম্পিয়নও। কিন্তু ফিফা জরিমানার ৬ পয়েন্ট কেটে নেওয়ায় তাদের পয়েন্ট হয়েছে ৩।

এর আগে নিউজিল্যান্ডের অনুশীলনের ভিডিও ড্রোনের মাধ্যমে গোপন ধারণ করার অভিযোগ ওঠে কানাডার কোচিং স্টাফদের বিরুদ্ধে। গুপ্তচরবৃত্তির অভিযোগে পয়েন্ট জরিমানার সঙ্গে তিন কোচকে এক বছরের জন্য নিষিদ্ধ করে ফিফা। এরপর কানাডা ফুটবলকে অর্থ জরিমানাও করে ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি।

এমএইচ/জেআইএম