ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বর্ণবাদের অভিযোগ

ফার্নান্দেজকে ‘দারুণ মানুষ’ বললেন ম্যাচেরানো

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:২৬ পিএম, ১৮ জুলাই ২০২৪

আর্জেন্টিনার ফুটবলারদের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ উঠেছে। কোপা আমেরিকা শিরোপা জয়ের পর এনজো ফার্নান্দেজ ও নিকোলাস ওতামেন্ডি ফ্রান্সের ফুটবলারদের নিয়ে বৈষম্যমূলক মন্তব্য করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

তবে নিজের প্রিয় দলের খেলোয়ড়দের বিরুদ্ধে এই অভিযোগ মানতে নারাজ সাবেক আর্জেন্টাইন তারকা হ্যাভিয়ের ম্যাচেরানো। তার দাবি, আর্জেন্টাইন ফুটবলাররা মোটেই বর্ণবাদী নয়। তাদের মধ্যে এমন কোনো সমস্যাও নেই বলে মন্তব্য করেছেন আর্জেন্টিনার অলিম্পিক দলের এই কোচ।

ম্যাচেরানো বলেন, ‘আমরা আর্জেন্টাইনরা আর যাই হই, অন্তত বর্ণবাদী নই। আমি এনজোকে চিনি। দারুণ মানুষ। তার এমন কোনো সমস্যা নেই।’

শিরোপা উদযাপনের সঙ্গে আলোচিত সেই ভিডিওর কোনো প্রাসঙ্গিকতা নেই। আর্জেন্টিনাতে বিভিন্ন দেশের মানুষ বসবাস করে। তাদের সঙ্গে স্থানীয়রা কোনো ধরনের বৈষম্যমূলক আচরণ করে না বলে উল্লেখ করেন ম্যাচেরানো।

তিনি বলেন, ‘উদ্যাপনের অংশ হিসেবে একটি ভিডিওর অংশ অপ্রাসঙ্গিকভাবে উঠে এসেছে। দেশ হিসেবে আমাদের অন্তত অন্তর্ভুক্তিমূলক ব্যাপারটি আছে। পৃথিবীর নানা প্রান্তের মানুষ আর্জেন্টিনায় বাস করে। তাদের সঙ্গে যে ব্যবহার করা উচিত, আমরা সেটাই করি।’

গত রোববার কোপা শিরোপা জয়ের পর টিম বাসে করে হোটেলে ফেরার সময় আর্জেন্টাইন ফুটবলাররা গানের ছলে ফ্রান্স ফুটবলারদের উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করেন। এ ঘটনা আবার ভিডিও লাইভ করেন ফার্নান্দেজ। যদিও এক সতীর্থের কথায় মাঝপথেই সেই ভিডিও বন্ধ করে দেন তিনি। ফার্নান্দেজের সঙ্গে সেখানে গান করছিলেন ওতামেন্ডিও।

বিষয়টি নিয়ে অনুতপ্ত হয়ে পরে ক্ষমাও চেয়েছেন ফার্নান্দেজ। তাতে অবশ্য সন্তুষ্ট হয়নি ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। বৈষম্যমূলক এবং অগ্রহণযোগ্য বর্ণবাদী আচরণের কঠোর নিন্দা জানিয়েছেন এফএফএফ সভাপতি ফিলিপ দিয়ালো। পাশাপাশি ফিফার কাছে আইনি অভিযোগ দাখিল করে সংস্থাটি।

অভিযোগের প্রেক্ষিতে দুই আর্জেন্টাইনের বিরুদ্ধে তদন্ত শুরু করে ফিফা। একই পদক্ষেপ নেয় ফার্নান্দেজের ক্লাব চেলসিও।

ফিফার পক্ষ থেকে এক মুখপাত্র বলেছেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি সম্বন্ধে অবগত আছে ফিফা এবং এ ঘটনার তদন্ত করা হচ্ছে। খেলোয়াড়, সমর্থক কিংবা অফিশিয়ালদের যেকোনো প্রকার বৈষম্যমূলক আচরণের কঠোর নিন্দা জানাচ্ছে ফিফা।’

এমএইচ/জেআইএম