ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন থমাস মুলার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ১৫ জুলাই ২০২৪

স্বাগতিক হিসেবে জার্মানিকে ইউরোর শিরোপা এনে দিতে পারেননি থমাস মুলার। স্পেনের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় জার্মানি। নিজ দেশে শেষ পর্যন্ত দর্শক হয়েই থাকতে হলো জার্মানদের। ইউরো শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে নিলেন ২০১৪ বিশ্বকাপজয়ী তারকা মুলার।

এক ভিডিও বার্তায় মুলার বলেন, ‘জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে ৪৫ গোল করার পর আমি বিদায় জানাচ্ছি।’

২০১০ সালে আর্জেন্টিনার বিপক্ষে জার্মানির হয়ে অভিষেক হয় মুলারের। দীর্ঘ ১৪ বছরের ক্যারিয়ারে তিনি খেলেছেন ১৩১ ম্যাচ। গোল করেছেন ৪৫টি। ৪১টি গোলে সহায়তাও করেছেন। জার্মানির হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন মুলার। সর্বোচ্চ ১৫০ ম্যাচ খেলেছেন লোথার ম্যাথাউস এবং ১৩৭ ম্যাচ খেলেছেন মিরোস্লাভ ক্লোসা।

২০১০ বিশ্বকাপে ৫ গোল ও ৩ অ্যাসিস্ট করে মুলার জিতেছিলেন গোল্ডেন বুটের পুরস্কার। জার্মানির জার্সিতে একমাত্র শিরোপা জিতেছেন ২০১৪ বিশ্বকাপে।

২০১০ বিশ্বকাপে জার্মানির সেমিফাইনালে ওঠার পথে ৫ গোল করে দারুণ অবদান রেখেছিলেন মুলার। অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন জাতীয় দলের হয়ে প্রথম গোল, জিতেছিলেন গোল্ডেন বুটও। এবার ইউরোয় স্পেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে হারের ম্যাচটাই জার্মানির জার্সিতে হয়ে রইল মুলারের শেষ ম্যাচ।

সেপ্টেম্বরে ৩৫ বছরে পা রাখতে যাওয়া মুলার ভিডিও বার্তায় বলেন, ‘১৪ বছর আগে জার্মানির হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলার সময় এসব কোনো কিছুর স্বপ্ন দেখিনি। দেশের হয়ে খেলতে সব সময়ই গর্ব বোধ করেছি। আমরা একসঙ্গে উপভোগ করেছি, দুঃখও ভাগ করেছি।’

এর কয়েকদিন আগেই দেশের জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছিলেন টনি ক্রুস। এবার সেই তালিকায় মুলারের নাম যোগ হয়ে জার্মানির সোনালী প্রজন্মের বিদায়ের পাল্লাটা ভারী করে তুললো।

আইএইচএস/