ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পদত্যাগ করতে সাহস লাগে, ইতালির কোচকে বিশ্বকাপজয়ী তারকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০৭ জুলাই ২০২৪

ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকে বিদায়ের পর ইতালি জাতীয় ফুটবল দলের কোচ লুসিয়ানো স্পালেত্তির প্রকল্প শেষ হয়ে গেছে বলে তাকে সতর্ক করেছেন দেশটির বিশ্বকাপজয়ী তারকা আলেসান্দ্রো আলতোবেলি।

জার্মানিতে চলমান ইউরো চ্যাম্পিয়নশিপে আলবেনিয়াকে ২-১ গোলে হারিয়ে, স্পেনের কাছে ১-০ গোলে হেরে এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ মুহূর্তের গোলে ড্র করে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল আজ্জুরিরা। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পড়শি দেশ সুইজারল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় সর্বশেষ আসরের চ্যাম্পিয়নরা।

সুইজারল্যান্ডের কাছে হেরে বিদায়ের পর ইতালি জাতীয় দলের হতাশাজনক পারফরমেন্সে তীব্র নেতিবাচক সমালোচনা চলছে। এমন সময়ই ১৯৮২ সালের বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে গোল করা ফরোয়ার্ড তীব্র সমালোচনা করেছেন কোচের।

শেষ ষোলো থেকে বিদায়ের প্রতিক্রিয়ায় নিজ দেশের ভার্জিলিও স্পোর্টসকে আলতোবেলি বলেছেন, ‘আমাদের আরও কিছু করা উচিত ছিল। এ জন্য আমরাই দায়ী। আমরা শেষ সেকেন্ডে গোল করে নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিলাম। তারপর শেষ ষোলোর লড়াইয়ে আমাদের বিপক্ষে সুইজারল্যান্ডেরই আধিপত্য ছিল। ওরা ভালো দল। তারপরও তাদের আমরা হারাতে না পারলে কিছু প্রশ্নের উত্তর পাওয়া দরকার। এক কথায় এর বেশিরভাগ দায় স্পালেত্তির।’

‘আমি তাকে অভিযোগ করতে শুনেছি যে, তার কাছে পর্যাপ্ত সময় নেই। যদি আপনাকে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেওয়া হয় এবং আপনি যদি মনে করেন যে, খেলোয়াড়রা কাজটি করতে পারছেন না, তাহলে আপনার সেটা গ্রহণ করা উচিত নয়, - সাবেক স্ট্রাইকারের যুক্তি।

তার মানে কি দাঁড়ায় সাবেক নাপোলি ও মিলান বসের পদত্যাগ করা উচিত ছিল? ‘অনেক কোচ তা করেননি। করেন না। কারণ, পদত্যাগ করতে সাহস লাগে। কোচ দায়িত্ব চালিয়ে যেতে চান। যদিও তার যে প্রকল্প তা শেষ। দল জিতলে কোচের প্রশংসা করা হয়। হারলে তাকে সমালোচনাও মেনে নিতে হয়।’

আরআই/আইএইচএস/