ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অস্ট্রিয়ার বিপক্ষে তুরস্কের জয়ের নায়ক ডেমিরাল ২ ম্যাচ নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ০৫ জুলাই ২০২৪

ইউরো চ্যাম্পিয়নশিপে অস্ট্রিয়ার বিপক্ষে তুরস্কের জয়ের নায়ক মেরিহ ডেমিরালকে ২ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তার বিরুদ্ধে উগ্র জাতীয়বাদী কায়দায় গোল উদযাপনের অভিযোগ এনে এই নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা।

মঙ্গলবার অস্ট্রিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানের জয়ে দুটি গোলই করেন ডেমিরাল। দ্বিতীয় গোল করার পর হাতের আঙ্গুল তুলে বিশেষ চিহ্ন প্রদর্শন করেছেন বলে অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। পরে বিষয়টি তদন্ত করার কথা জানায় উয়েফা। এরপর গত বুধবার সংস্থাটি জানায়, ডেমিরালের উদযাপনের তদন্তের জন্য একজন পরিদর্শক নিয়োগ করা হয়েছে।

আজ শুক্রবার এক বিবৃতিতে উয়েফা বলেছে, ‘বিধিনিষেধ সংশ্লিষ্ট সাধারণ নীতি মেনে চলতে ব্যর্থ, শালীন আচরণের মৌলিক নিয়ম লঙ্ঘন, খেলা চলাকালীন খেলার বাইরে অন্য কোনো কিছু প্রদর্শন ও ফুটবল খেলাকে অসম্মানিত করার অপরাধে তাকে নিষিদ্ধ করা হয়েছে।’

অভিযোগে বলা হয়, ডেমিরাল যেভাবে উদযাপন (স্যালুট) করেছেন, সেটি তুর্কি উগ্র জাতীয়তাবাদী সংগঠন ‘উল্কা ওক্যাকলারি’ এর প্রতিনিধিত্ব করে। ফ্রান্স ও অস্ট্রিয়ায় সংগঠনটির ব্যবহৃত স্যালুট নিষিদ্ধ করা হয়েছে। সংগঠনটি ‘ধূসর নেকড়ে’ নামে অধিক পরিচিত।

গোল করার পর ডেমিরালের উদযাপন

নিষেধাজ্ঞার কবলে পড়ে ইউরোর কোয়ার্টার ফাইনাল ম্যাচে খেলতে পারবেন না ডেমিরাল। আগামীকাল শনিবার রাতে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটি মিস করবেন এই তুর্কি। এই ম্যাচে তুরস্ক জয় পেলে সেমিফাইনালেও খেলতে পারবেন না ডেমিরাল।

এর আগে ২০১৯ সালে সেনাবাহিনীদের মতো করে স্যালুট দেওয়ায় ১৬ তুর্কি ফুটবলারকে তিরস্কার করা হয়েছিল। ওই সময় সীমান্তবর্তী দেশ সিরিয়া অভিযান পরিচালনা করছিল তুর্কি সেনারা।

এমএইচ/এএসএম