ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘বার্সা একটি কঠিন ক্লাব...’ নতুন কোচকে জাভির সতর্কবার্তা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১১:২০ এএম, ২৭ মে ২০২৪

মৌসুমে কোনো শিরোপা জিততে না পারায় গত শুক্রবার কোচ জাভি হার্নান্দেজকে বরখাস্ত করে বার্সেলোনা। লা লিগায় দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ, স্প্যানিশ সুপার কাপের ফাইনালে হার ও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতা- এসব কিছু দেখেই কঠিন সিদ্ধান্তটি নেন বার্সার মালিকরা।

গতকাল রোববার রাতে সেভিয়ার ব্পিক্ষে ম্যাচটিই ছিল বার্সায় জাভির শেষ ম্যাচ। বরখাস্ত হলেও শেষ ম্যাচে বার্সাকে জয় এনে দিয়েছেন জাভি। এই ম্যাচে সেভিয়াকে ২-১ ব্যবধানে হারায় বার্সা। জয় পেলেও তিক্ত মুখেই বার্সা থেকে বিদায় নেন জাভি।

ম্যাচে শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন জাভি। এ সময় তিনি দাবি করেন, বার্সার জন্য অনেককিছু করেছেন জাভি। কিন্ত তার কাজের যথাযথ মূল্যায়ন করেনি ক্লাব কর্তৃপক্ষ।

জাভি বলেন, ‘আমি মনে করি না যে, আমরা দলের জন্য যা করেছি, তার যথাযথ মূল্যায়ন করা হয়েছে। অথচ আমরা খারাপ পরিস্থিতির মধ্যে দায়িত্বে এসেছিলাম।’

বার্সাকে নিজের সফলতার কথা মনে করিয়ে জাভি বলেন, ‘২০২১ সালের শেষের দিকে যখন আমরা দলের দায়িত্ব নিয়েছিলাম তখন বার্সা টেবিলের নবম স্থানে ছিল। আর এবার আমরা দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছি। তারপর প্রথম মৌসুমে (দায়িত্বপ্রাপ্ত হয়ে) আমরা দুটি ট্রফি (লা লিগা এবং স্প্যানিশ সুপারকোপা) জিতেছি।’

গণমাধ্যমের বরাতে বার্সার পরবর্তী কোচের প্রতি সতর্কবার্তা দেন জাভি। জানান, বার্সা একটি কঠিন ক্লাব। অর্থনৈতিক বিষয়ও এখানে জড়িত। যে কারণে চ্যালেঞ্জ নিয়েই বার্সার দায়িত্ব নিতে হবে নতুন কোচকে।

উত্তরসূরির জন্য কোনো পরামর্শ আছে কিনা জানতে চাইলে জাভি বলেন, ‘তাদের অবশ্যই জানতে হবে এটি একটি কঠিন পরিস্থিতি। কারণ বার্সেলোনা একটি কঠিন ক্লাব। আর এটি হয়েছে প্রতিকূল আর্থিক অবস্থার কারণে। সর্বোপরি (লা লিগার) অর্থসংক্রান্ত কিছু নিয়ম রয়েছে।’

‘এটা মোটেও সহজ হবে না। তাদের ভুগতে হবে এবং ধৈর্যের প্রয়োজন হবে। কারণ, এটি সত্যিই একটি কঠিন কাজ। একমাত্র জিনিসই তাদের বাঁচাতে পারে। তা হলো- জয়। তারা ক্লাবের অংশ থাকুক বা না থাকুক। আগে জয় পাওয়াকে গুরুত্ব দিতে হবে।’

এখনো জাভির উত্তরসূরির নাম ঘোষণা করেনি বার্সা। তবে ফুটবল বিষয়ক ওয়েবসাইক ইএসপিএন জানিয়েছে, নতুন কোচ হিসেবে হানসি ফ্লিকের সঙ্গে ইতিমধ্যে চুক্তি চূড়ান্ত করে ফেলেছে বার্সা। আগামী কয়েকদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে জার্মান এই কোচের নাম ঘোষণা করবে কাতালানের ক্লাবটি।

গতকাল রাতে অ্যাওয়ে ম্যাচে বার্সার হয়ে প্রথম গোল করেন রবার্ট লেওয়ানডস্কি। ম্যাচের ১৫ মিনিটে গোল করেন তিনি। প্রথমার্ধেই এই গোলটি শোধ করে দেয় সেভিয়া।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে ৫৯ মিনিটে গোল করেন ফারমিন লোপেজ। এতে ২-১ গোলে এগিয়ে যায় বার্সা। সেভিয়া আর কোনো গোল করতে না পারায় জয়ে মৌসুম শেষ করে বার্সা।

এমএইচ/জিকেএস